রফতানি খাতে সিআইপি হলেন ১৬৪ ব্যবসায়ী


প্রকাশিত: ০৩:৩৩ পিএম, ০৯ ফেব্রুয়ারি ২০১৭

বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তির (সিআইপি) মর্যাদা পেয়েছেন দেশের ১৬৪ ব্যবসায়ী। পণ্য রফতানি ও বাণিজ্য সংগঠনের প্রতিনিধি হিসেবে তাদের এ মর্যাদা দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

গত সোমবার ২০১৩ সালের জন্য নির্বাচিত ১৬৪ ব্যবসায়ীর তালিকার গেজেট আকারে প্রকাশ করা হয়েছে।

পণ্য রফতানিতে (স্পেশালাইজড টেক্সটাইল বা হোম টেক্সটাইল ছাড়া) সিআইপি নির্বাচিত হয়েছেন ১২৫ জন। রফতানি করা পণ্যের মধ্যে রয়েছে- কাঁচাপাট, চামড়া (ক্রাস্ট ও ফিনিসড), চামড়াজাত দ্রব্য, হিমায়িত খাদ্য, ওভেন গার্মেন্টস, কৃষিজাত পণ্য, এগ্রোপ্রসেসিং, লাইট ইঞ্জিনিয়ারিং, হস্তশিল্পজাত দ্রব্য, ডিহাইড্রেটেড সল্টেড ও অন্যান্য মাছ, নিটওয়্যার, প্লাস্টিকজাত পণ্য, টেক্সটাইল (ফেব্রিক্স), বিবিধ। এছাড়া ট্রেড ক্যাটাগরিতে এফবিসিসিআইয়ের ৩৯ পরিচালক সিআইপি নির্বাচিত হয়েছেন

নির্বাচিত সিআইপিরা এক বছর পর্যন্ত বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা ভোগ করবেন। সিআইপি কার্ডের মেয়াদকালীন বাংলাদেশ সচিবালয়ে প্রবেশের জন্য প্রবেশপত্র গাড়ির স্টিকার পাবেন।

এছাড়া বিভিন্ন জাতীয় অনুষ্ঠান ও মিউনিসিপ্যাল আয়োজিত নাগরিক সংবর্ধনায় আমন্ত্রণ পাবেন। সিআইপি কার্ডধারীরা ব্যবসা সংক্রান্ত ভ্রমণে বিমান, রেল, সড়ক ও জলযানে আসন সংরক্ষণের ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন। সিআইপির ব্যবসায় সংক্রান্ত কাজে বিদেশে ভ্রমণে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ভিসাপ্রাপ্তির জন্য সংশ্লিষ্ট দূতাবাসকে উদ্দেশ্য করে ‘লেটার অব ইন্ট্রুডাকশন’ ইস্যু করবে।

সিআইপিরা বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জ-২ ব্যবহারের সুবিধা পাবেন। সিআইপি ব্যক্তিদের স্ত্রী, পুত্র, কন্যা ও নিজের চিকিৎসার জন্য সরকারি হাসপাতালে কেবিন সুবিধার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন বলেও আদেশে উল্লেখ করা হয়েছে।

এমইউএইচ/এএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।