‘১ টাকায় ৫টা ইলিশ কিনেছিলাম’


প্রকাশিত: ০৩:৩৫ পিএম, ২৭ জানুয়ারি ২০১৭

দেশের প্রথম জেলা ব্র্যান্ডিং ফেস্টিভালে অংশ নিয়ে বিশিষ্ট গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজ বলেছেন, এখনও মনে পড়ে চাঁদপুরে গিয়ে এক টাকায় পাঁচটা ইলিশ কিনেছিলাম। শুক্রবার সন্ধ্যায় রাজধানীর বসুন্ধরা সিটি কনভেনশন সেন্টারের পুষ্পগুচ্ছ মিলনায়তনে চাঁদপুর জেলা ব্র্যান্ডিং ফেস্টিভালে (ইলিশের বাড়ি চাঁদপুরে) বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মাছের রাজা ইলিশকে নিয়ে ৯ মিনিটের একটি প্রমোশনাল ভিডিও উপস্থাপন করেন তিনি।ভিডিওটিতে চাঁদপুরের ইলিশের বিশ্বব্যাপী চাহিদা, জেলেদের ইলিশ ধরার কৌশল, জেলেদের জীবন, বিভিন্ন অঙ্গনের আলোচিত ব্যক্তিদের ইলিশ মাছ নিয়ে অনুভূতি ফুটে উঠেছে।

এ সময় শাইখ সিরাজ বলেন, যে ইলিশকে নিয়ে আজ ব্র্যান্ডিং করা হচ্ছে প্রায় ৩৮ বছর ধরে এই মাছটি নিয়ে কাজ করার অভিজ্ঞতা আমার আছে। ইলিশ মাছ নিয়ে কাজ করেছি ২০ বার। তিনি বলেন, দেশীয় ঐতিহের অবিচ্ছেদ্য অংশ ইলিশকে যেকোনো মূল্যে সংরক্ষণ করতে হবে। সরকার টিকিয়ে রেখেছে কোন সন্দেহ নাই। তাই গত কয়েক বছর ধরে আমরা পর্যাপ্ত ইলিশ পাচ্ছি।

শাইখ সিরাজ বলেন, জেলেদের সুযোগ সুবিধা বাড়াতে হবে। সুযোগ সুবিধা পর্যাপ্ত না হওয়ায় যখন নিষেধাজ্ঞা থাকে তখন তারা বাধ্য হয়ে ইলিশ ধরতে যায়। আলোচিত এই গণমাধ্যম ব্যক্তিত্ব বলেন,  মৎস গবেষণার আওতায় ইলিশ মাছও রয়েছে। তবে আমি মনে করি, ইলিশ মাছের জন্য স্বতন্ত্র গবেষণা কেন্দ্র হওয়া দরকার।

তিনি বলেন, চাঁদপুরে বেসরকারি পর্যায়ে বিনিয়োগ বাড়াতে হবে। ইলিশকে চিহ্নিত করে বিনিয়োগের সুযোগ থাকলে অনেকে আসবে। দেশেও বিনিয়োগ করবে। কয়েকটি কার্যক্রম শুরু করতে পারলে ৬৪ জেলার মধ্যে চাঁদপুরই হবে সেরা।

এমএম/ওআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।