বাণিজ্য মেলায় ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’


প্রকাশিত: ০৭:২০ এএম, ২৭ জানুয়ারি ২০১৭

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা প্রাঙ্গণে প্রবেশ করে একটু সামনে গেলেই চোখে পড়বে দৃষ্টি নন্দন প্যাভিলিয়ন ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’। প্রতিবছরের মতো এবারো মেলা কর্তৃপক্ষ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিতে প্যাভিলিয়ন নির্মাণ করেছে। মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের ইতিহাস তরুণ প্রজন্মের কাছে তুলে ধরতেই এই আয়োজন।  
 
প্যাভিলিয়নের সামনেই স্থাপন করা হয়েছে এক আঙুল ওঠানো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য। নজর কাড়া এ ভাস্কর্য দেখতেই দর্শনার্থীরা ছুটে চলছেন প্যাভিলিয়নে। কেউ ছবি তুলে নিচ্ছেন ভাস্কর্যের সঙ্গে। প্যাভিলিয়নের ভেতর বঙ্গবন্ধুর কিছু পারিবারিক ছবি ও মুক্তিযুদ্ধের বিভিন্ন ঐতিহাসিক ঘটনার ছবি দেখে মুগ্ধ হচ্ছেন সবাই। দীর্ঘক্ষণ দাঁড়িয়ে এলইডি মনিটরে আগত দর্শনার্থীরা দেখছেন একাত্তরের যুদ্ধকালীন সময়ের কিছু দুর্লভ ভিডিও ও ছবি। অনেকেই মোবাইল ফোনে ধারণ করেও নিচ্ছেন।
 
Banggabandhu
প্যাভিলিয়ন ঘুরে দেখা গেছে, ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ স্টলে এসে বেশি মুগ্ধ হচ্ছে শিশুরা। বাবা-মায়ের হাত ধরে মেলায় আসা শিশুরা তাদের কাছে এসব ছবির ইতিহাস জানতে চায়। বাবা-মায়েরাও তা সন্তানকে জানানোর চেষ্টা করছেন।
 
মেলায় কেনা-কাটা করতে আসা উত্তরার বাসিন্দা ফজিলাতুন্নেছা জাগো নিউজকে বলেন, কেনা-কাটা শেষে বের হওয়ার পথেই বঙ্গবন্ধুর ছবি চোখে পড়ে। সঙ্গে সঙ্গে বাচ্চাকে নিয়ে স্টলে আসি। অনেকগুলো ছবি দেখে ছেলে সেসব ঘটনাগুলো আমার কাছে জানতে চাচ্ছে। তাকে জানানোর চেষ্টা করেছি।
 
তিনি বলেন, ‘মুক্তিযুদ্ধের অনেক ইতিহাস আমরা জানি না। মাঝে মধ্যে এমন প্রদর্শনীর আয়োজন করলে তরুণ প্রজন্ম জানবে। তাদের দেশ গড়ার প্রতিজ্ঞা আরো দৃঢ় হবে। কিভাবে আমাদের মুক্তিযোদ্ধারা দেশ স্বাধীন করেছেন সেসব ঘটনার ভিডিও যদি দেখানো যায় তাহলে প্রজন্ম শিখতে পারবে।’
 
Banggabandhu
শিশুদের পাশাপাশি বঙ্গবন্ধু ও বাংলাদেশ স্টলে ভিড় জমাচ্ছেন বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা। তারা ঘুরে ঘুরে ছবি দেখার পাশাপাশি পছন্দনীয় ছবির সঙ্গে দাঁড়িয়ে নিজের স্মৃতিতে বঙ্গবন্ধুকে ধারণ করতে মোবাইল ফোনে সেলফিও তুলে রাখছেন।
 
প্যাভিলিয়নে দুটি এলইডি মনিটরের মাধ্যমে ‘বঙ্গবন্ধুর কর্মময় জীবনের একটি প্রতিবেদন দেখানো হয়। এছাড়া ‘অবিনশ্বর তুমি পিতা’ নামে আরো একটি প্রামাণ্যচিত্র দেখানো হচ্ছে। চিত্রগুলো দেখে মুগ্ধ হচ্ছে দর্শনার্থীরা।
 
এমএসএস/এনএফ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।