প্রবাসীদের জন্য বিনিয়োগের প্লাটফর্ম তৈরির আহ্বান


প্রকাশিত: ০১:২৭ পিএম, ১৮ ডিসেম্বর ২০১৬

প্রবাসীদের জন্য বিনিয়োগের প্লাটফর্ম তৈরির আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মশিউর রহমান। তিনি বলেছেন, প্রবাসীদের বিনিয়োগের জন্য সুনির্দিষ্ট কোনো জায়গা নেই। তাই তারা যেখানে সেখানে অর্থ খরচ করছে। তাদের জন্য এমন একটি প্লাটফর্ম করা উচিত। যেখানে তারা তাদের অর্থ বিনিয়োগ করতে পারে।

আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে রোববার বিকেলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক ছায়া সংসদ বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্য উল্লেখ করে তিনি বলেন, বৈদেশিক আয়ের ৮ শতাংশ আসে প্রবাসীদের মাধ্যমে। এ অর্থের বেশির ভাগই তারা ব্যবহার করেন ঋণ পরিশোধ, জমি ক্রয় এবং বিয়ের জন্য উপঢৌকন ক্রয়ে। আর মাত্র ২ শতাংশ বিনিয়োগে আসে। এর পরিমাণ বাড়া উচিত।

প্রবাসীদের অর্থ বিনিয়োগের প্লাটফর্ম তৈরির ক্ষেত্রে পরামর্শ দিয়ে তিনি বলেন, সরকার অবকাঠামো উন্নয়ন খাতে প্রবাসীদের জন্য বন্ড ছাড়তে পারে। ফলে অন্য কোথাও ব্যবসা করতে গিয়ে ঝুঁকি থাকবে না। প্রবাসীদের পিছনে সরকারের তেমন কোনো ব্যয় নেই। তারা নিজেরাই নিজেদের উন্নয়ন করছে। সরকারকে তাদের প্রতি নজর দিতে হবে। প্রবাসী কল্যাণ ব্যাংককে সত্যিকারের প্রবাসীবান্ধব করতে হবে।

প্রবাসী কল্যাণ ব্যাংকের সিএসআর (সামাজিক দায়বন্ধতা) খাতে অর্থ ব্যয় করাকে যুক্তিহীন মন্তব্য করে তিনি বলেন, যার দক্ষতা উচ্চহারে নয়। তাকেই বলা হচ্ছে, তোমার লভ্যাংশ দাও। একটি পূর্ণাঙ্গ ব্যাংকের মতো এই ব্যাংককে সব দায়িত্বই পালন করতে হচ্ছে। যদিও এটি পূর্ণাঙ্গ ব্যাংক নয়।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব বেগম শামছুন নাহারের সভাপতিত্বে অনুষ্ঠানে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের চেয়ারম্যান এম এ সবুর, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. সেলিম রেজা, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক গাজী মোহাম্মদ জুলহাস এনডিসি, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা ছাড়াও সাংবাদিক, গবেষক, এনজিওসহ বিভিন্ন শ্রেণি পেশার ও সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এমএ/আরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।