শিগগিরই ফেরত আসবে রিজার্ভ চুরির আরও ২৯ মিলিয়ন ডলার


প্রকাশিত: ১০:৩৪ এএম, ০৪ ডিসেম্বর ২০১৬

নিউ ইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংকে সঞ্চিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের চুরি যাওয়া ২৯ মিলিয়ন ডলার (২ কোটি ৯০ লাখ ডলার) জব্দ করে রেখেছেন ফিলিপাইনের সুপ্রিম কোর্ট। ফলে শিগগিরই ওই অর্থ দেশে ফেরত আসবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

রোববার দুপুরে রাজধানীর সচিবালয়ে অর্থমন্ত্রীর নিজ দফতরে আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক ও কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সঙ্গে এক বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

অর্থমন্ত্রী বলেন, রিজার্ভের চুরি যাওয়া ২৯ মিলিয়ন ডলার ফিলিপাইনের সুপ্রিম কোর্ট জব্দ করে রেখেছেন। শিগগিরই এ অর্থ আমরা পাবো। তবে টাকা ফেরতের বিষয়ে ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং কর্পোরেশন (আরসিবিসি) যে বক্তব্য দিয়েছে তা গ্রহণযোগ্য নয়। ফিলিপাইন সরকারও তা গ্রহণ করেনি।

এছাড়া আইনমন্ত্রীর সঙ্গের ফিলিপাইনের অর্থমন্ত্রী বৈঠকে বাকি অর্থ ফেরত দেওয়ার বিষয়ে আশ্বাস দিয়েছেন বলেও জানান তিনি।

মামলার বিষয়ে তিনি বলেন, যৌথভাবে বাংলাদেশের পক্ষে রিজার্ভ উদ্ধারে ফিলিপাইল সরকার দুটি মামলা করেছে। এ মামলাগুলোর কার্যক্রম পর্যবেক্ষণ করছে বাংলাদেশ সরকার। আপাতত বাংলাদেশের পক্ষ থেকে মামলার করার প্রয়োজন নেই। যদি মামলা করতে হয় ফিলিপাইল সরকার করবে বলে তারা প্রতিশ্রুতি দিয়েছেন।

উল্লেখ্য, চুরি হয়ে ফিলিপাইনে চলে যাওয়া ৮ কোটি ১০ লাখ মার্কিন ডলারের মধ্যে প্রায় দেড় কোটি ডলার ইতোমধ্যে ফেরত পেয়েছে বাংলাদেশ। তবে বাকি প্রায় সাড়ে ৬ কোটি ডলার ফেরতের বিষয়ে সংশয় দেখা দিয়েছে।

এসআই/এমইউএইচ/আরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।