মিয়ানমারেও প্রাণের পণ্য দেখে খুশি হয়েছি : পলক


প্রকাশিত: ০১:২১ পিএম, ২৪ নভেম্বর ২০১৬

তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, মিয়ানমারের স্টোরগুলোতেও প্রাণ-এর পণ্য দেখে অবাক হয়েছি। যেভাবে প্রাণ দেশটির বাজার দখল করে আছে তা দেখে খুশিও হয়েছি।

বৃহস্পতিবার বিকেলে ঢাকা আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র, বসুন্ধরায় (আইসিসিবি) ‘চতুর্থ বাপা ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপো-২০১৬’ উদ্বোধনকালে তিনি এ কথা বলেন। বাংলাদেশ অ্যাগ্রো প্রসেসরস অ্যাসোসিয়েশন (বাপা) ও এক্সট্রিম এক্সিবিশন অ্যান্ড ইভেন্ট সলিউশন এ মেলার আয়োজন করেছে।

পলক বলেন, ২০২১ সালের মধ্যে প্রক্রিয়াজাত খাদ্যপণ্য রফতানি ১০০ কোটি ডলার ছাড়িয়ে যাবে বলে আশা করা হচ্ছে। এছাড়া প্রধানমন্ত্রী দেশের প্রতিটি জেলায় ই-শপ স্থাপনের উদ্যোগ নিয়েছেন। শিগগিরই বাপার সঙ্গে এ সংক্রান্ত চুক্তি সই হবে। আশা করি ই-শপের কল্যাণে প্রক্রিয়াজাত খাদ্যপণ্য প্রতিটি জেলার মানুষের ঘরে ঘরে পৌঁছে যাবে।

Pran
তিনি আরো বলেন, প্রক্রিয়াজাত খাদ্যপণ্য উৎপাদনকারী উদ্যোক্তাদের সংগঠন বাপার সাড়ে চারশ সদস্য রয়েছে। তাদের ডাটা নিয়ে একটি সফটওয়ার তৈরি করা দরকার। যাতে সদস্যদের দক্ষতা বাড়ানোসহ এ খাতের বাজার উন্নয়ন করা যায়।

অনুষ্ঠানে বাপার সভাপতি এ এফ এম ফখরুল ইসলাম মুন্সি বলেন, এখন চলছে ফাস্ট ফুডের যুগ। আগামীতে তা হবে এশিয়ান ফুডের যুগ। আর এর নেতৃত্ব দেবে বাংলাদেশ। এজন্য প্রক্রিয়াজাত খাদ্যপণ্যের মান নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, বর্তমানে দেশের তৈরি পোশাক খাত রফতানি বিশ্বে দ্বিতীয় স্থানে রয়েছে। আমরা আশা করছি প্রাণ-এর মতো অন্যান্য প্রতিষ্ঠান এগিয়ে আসলে এবং পণ্যের মান নিশ্চিত করলে আগামীতে প্রক্রিয়াজাত খাদ্য রফতানিতে বিশ্বের প্রথম স্থানে থাকবে বাংলাদেশ।  

প্রক্রিয়াজাত খাদ্যপণ্য নিয়ে রাজধানীতে তিন দিনব্যাপী ‘চতুর্থ বাপা ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপো-২০১৬’ শুরু হওয়া এ মেলা চলবে শনিবার পর্যন্ত। বাপা ও এক্সট্রিম এক্সিবিশন অ্যান্ড ইভেন্ট সলিউশন এ মেলার আয়োজন করেছে।
Palok
মেলায় বাংলাদেশসহ ভারত, থাইল্যান্ড, কোরিয়া, তাইওয়ান, চীন, জার্মানি, সিঙ্গাপুর, জাপান, নেদারল্যান্ডস, স্পেন, তুরস্ক, মালয়েশিয়া এবং ইন্দোনেশিয়াসহ প্রায় ১৩টি দেশের শতাধিক প্রতিষ্ঠান তাদের পণ্য ও সেবা প্রদর্শন করছে।

বাপা ফুডপ্রো এক্সপোর সঙ্গে আরো দুটি মেলা চলছে। এগুলো হলো ‘ষষ্ঠ অ্যাগ্রো বাংলাদেশ এক্সপো-২০১৬’ এবং ‘রাইস অ্যান্ড গ্রেইনটেক এক্সপো-২০১৬’।

বাপার সভাপতি এ এফ এম ফখরুল ইসলাম মুন্সির সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রেলপথমন্ত্রী মুজিবুল হক। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মেলা কমিটির চেয়ারম্যান নাজমুল হক নজিম, বাংলাদেশে নিযুক্ত কানাডার হাইকমিশনার বেনোইত-পিয়ারে লারামি, প্রাণ গ্রুপ- এর চিফ অফ এক্সপোর্ট মিজানুর রহমান, বাপার সাধারণ সম্পাদক মাসুদুর রহমান প্রমুখ।

এসআই/এএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।