ব্যাংকিং সেবা পাচ্ছে ৮০ শতাংশ মানুষ : গভর্নর


প্রকাশিত: ১০:০২ এএম, ২৪ ফেব্রুয়ারি ২০১৫

দেশের ৮০ শতাংশ মানুষ কোন না কোন ভাবে ব্যাংকিং সেবা নিচ্ছেন বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান। মঙ্গলবার রাজধানীর পূর্বানি হোটেলে এক অনুষ্ঠানে তিনি একথা বলেন।

গভর্নর বলেন, ব্যাংক খাতে ঋণ হিসাব প্রায় ৫ কোটি। আড়াই কোটি মানুষ মোবাইলে ব্যাংক হিসাব পরিচালনা করছেন। দেড় কোটি কৃষক ও সামজিক সুবিধাভোগী মানুষ ১০ টাকার হিসাবের আওতায়। এসব কিছু পর্যালোচনা করলে দেখা যাবে দেশের ৮০ শতাংশ প্রাপ্ত বয়স্ক মানুষ ব্যাংকিং সেবার মধ্যে রয়েছে।

তিনি আরও বলেন, রাজনৈতিক অস্থিরতার মধ্যেও অর্থনীতিতে বড় কোন দিবাকল হয়নি। আমরা আশা করি, চলতি বছর প্রবৃদ্ধি ৬ দশমিক ২ শতাংশ হবে। আর সংকট কেটে গেলে তা সাড়ে ৬ শতাংশ দাড়াবে।

কেন প্রবৃদ্ধি অর্জন হবে এর ব্যাখ্যায় গভর্নর জানান, কৃষক বসে নেই। নারী উদ্যোক্তরা বসে নেই। এসএমই খাত বসে নেই। এক সময় প্রতি হাজার বর্গ কিলোমিটারে একটি ব্যাংক শাখা ছিলো। এখন ৬০টি। মাত্র হাজার বর্গ কিলোমিটারে ৮টি ব্যাংক বুথ ছিলো। এখন ৩৯টি। এগুলো আমাদের অর্জন।

আইএফআইসি ব্যাংক তার নতুন সেবা পণ্যের যাত্রা উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করে। ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক শাহ এ সারোয়ার অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

এসএ/এএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।