ক্ষুদ্র ব্যবসায়ীদের ভ্যাট দিতেই হবে : মুহিত


প্রকাশিত: ০২:৪৮ পিএম, ১০ নভেম্বর ২০১৬

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, ক্ষুদ্র ব্যবসায়ীদের ভ্যাট দিতেই হবে। ভ্যাট আছে ও ভ্যাট থাকবে। বৃহস্পতিবার সচিবালয়ে ঢাকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) ট্যাক্স গাইড ২০১৬-১৭ প্রকাশকালে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, দোকান মালিকদের ভ্যাট কমানোর দাবি অযৌক্তিক। তাদের দাবি হচ্ছে, ভ্যাট দেব না। এটি কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। তাদের এই দাবিকে অযৌক্তিক বলে উল্লেখ করেন তিনি।   

দীর্ঘদিন ধরেই ২০১৬-১৭ অর্থবছরে প্রণীত নতুন ভ্যাট আইন বাতিলের দাবি জানিয়ে আসছে ক্ষুদ্র ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ দোকান মালিক সমিতি। চলতি ন‌ভেম্ব‌রের মধ্যে আইন অনুসারে ব‌র্ধিত প্যাকেজ ভ্যাট না কমা‌লে আগামী ডি‌সেম্ব‌রে দোকানে তালা দিয়ে আন্দোলনে নামার হুমকি দিয়েছেন তারা।

এ বিষয়টি উল্লেখ করে তিনি বলেন, ‘তারা দোকান বন্ধ রেখে আন্দোলন করছে। আবারো আন্দোলন করার কথা বলেছে। এসবের কোনো যৌক্তিকতা নেই।’

ভ্যাট আদায় প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, ১৫ শতাংশ হারে ভ্যাট নির্ধারিত। ৭৭ হাজার নিবন্ধনকৃত ক্ষুদ্র ব্যবসায়ীর মধ্যে মাত্র ১১ হাজার ব্যবসায়ী ভ্যাট দেন। বাকি ৬৭ হাজার ব্যবসায়ী ভ্যাট দিচ্ছেন না। এভাবে হলে কেমন করে চলবে। যদি ৫০ শতাংশ ভ্যাট দেয়, তাহলে ভ্যাটের পরিমাণ কমানো হতে পারে।

বৈঠকে বাংলাদেশ অভ্যন্তরীণ তৈরি পোশাক প্রস্তুতকারক শিল্প মালিক সমিতির সভাপতি আলাউদ্দিন মালিক বলেন, আমরা অভ্যন্তরীণ পোশাক প্রস্তুত মালিকরা দেশের ১৬ কোটি মানুষের চাহিদা পূরণ করছি। বিদেশি রেমিট্যান্স না আনলেও দেশি অর্থ সাশ্রয় করি। কিন্তু আমাদের ৪ স্তরে ভ্যাট দিতে হয়। আর বাকিরা দেয় ২ স্তরে।

এ সময় উপস্থিত এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমানকে বিষয়টি সমন্বয় করার জন্য নির্দেশ দেন অর্থমন্ত্রী। অনুষ্ঠানে ডিসিসিআই নেতারা উপস্থিত ছিলেন।

এমএ/ওআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।