করহার নির্ধারণ করবে অ্যাপস


প্রকাশিত: ০১:১৭ পিএম, ০২ নভেম্বর ২০১৬

উদ্বোধন হলো ট্যাক্স ক্যালকুলেটর অ্যাপস। ফলে এখন থেকে অ্যাপসের মাধ্যমে করদাতারা সহজেই তাদের করহার নির্ধারণ করতে পারবেন। আইনজীবীদের প্রয়োজন হবে না।

বুধবার রাজধানীর আগারগাঁওয়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নিজস্ব ভবনে আয়কর মেলায় ট্যাক্স ক্যালকুলেটর অ্যাপসের উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, একজন ব্যক্তি তার মোট সম্পদ ও নগদ অর্থের কত টাকা কর পরিশোধ করবে তা নিয়ে চিন্তিত থাকেন। এ নিয়ে আয়কর আইনজীবীদের কাছে গেলে বাড়তি ফি দিতে হয়। কিন্তু এ অ্যাপস থাকলে আইনজীবীদের কাছে আর যেতে হবে না।

পলক জানান, অ্যান্ড্রোয়েড মোবাইলে সহজেই এ অ্যাপস ডাউনলোড করা যাবে। পরে অ্যাপসের মাধ্যমে মোট সম্পদ ও আয়ের সব তথ্য দিয়ে ক্যালকুলেটর অপশনে চাপ দিলেই কত টাকা কর দিতে হবে তা জানা যাবে।

অ্যাপসটি বিশ্বমানের উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, এ মাধ্যমে কর আদায়ের হার বাড়বে। করদাতাদেরও বাড়তি খরচ ও হয়রানি কমবে।

অনুষ্ঠানে সংসদ সদস্য আবদুল ওয়াদুদ দারা বলেন, এনবিআর এখন কর আদায় করে না, আহরণ করে। এটা ভালো দিক। কর ফাঁকি দেওয়া মানুষের অভ্যাস। এ জন্য করদাতাদের শস্তি না দিয়ে বুঝাতে হবে, আস্তে আস্তে কর ফাঁকির এ প্রবণতা কমে যাবে।

এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে জনপ্রশাসনের সিনিয়র সচিব কামাল আবদুল নাসের চৌধুরী, আইসিটি সচিব শ্যাম সুন্দর সিকদার প্রমুখ উপস্থিত ছিলেন।

এসআই/এমএ/আরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।