আরও ৪২ লাখ শিক্ষার্থী উপবৃত্তি পাবেন


প্রকাশিত: ০৫:৪৫ এএম, ১৭ ফেব্রুয়ারি ২০১৫

দেশের ৫৩ জেলার ২১৭ উপজেলায় অবস্থিত মাধ্যমিক বিদ্যালয়ে অধ্যয়নরত ৪২ লাখ ৪৪ হাজার দরিদ্র শিক্ষার্থীদের উপবৃত্তির আওতায় আনলো সরকার। ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির ক্ষেত্রে মাসিক উপবৃত্তি হবে ১০০ টাকা। ৮ম শ্রেণির ক্ষেত্রে তা ১২০ টাকা এবং ৯ম ও ১০ম শ্রেণির ক্ষেত্রে মাসিক উপবৃত্তি ১৫০টাকা।

অপরদিকে, ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণি পর্যন্ত মাসিক ১৫ টাকা হিসেবে টিউশন ফি দেয়া হবে। ৯ম ও ১০ম শ্রেণির ক্ষেত্রে তা ২০ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়াও এসএসসি পরীক্ষার ফি বাবদ বার্ষিক এককালীন ৭৫০ টাকা করে দেয়া হবে।

এ জন্য মঙ্গলবারের একনেক সভায় একটি প্রকল্পের অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করেন। সভা শেষে পরিকল্পনা মন্ত্রী আহম মুস্তফা কামাল সাংবাদিকদের বিস্তারিত তুলে ধরেন।

অনুমোদিত এ প্রকল্পের নাম- সেকেন্ডারি এডুকেশন স্টাইপেন্ড প্রজেক্ট ২য় পর্যায় (এসইএসপি)। সম্পূর্ণ সরকারি অর্থায়নে ৭৯১ কোটি টাকা ব্যয়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতর জুলাই, ২০১৭ মেয়াদে এ প্রকল্পটি বাস্তবায়িত করবে।

কী অনুপাতে ছাত্র-ছাত্রীদের এ উপবৃত্তি দেয়া হবে সে সম্পর্কে পরিকল্পনা মন্ত্রী বলেন, প্রতি শ্রেণিতে মোট ছাত্রীর ৩০ ভাগ এবং মোট ছাত্রের ১০ ভাগ এই উপবৃত্তি পাবে।

অন্যদিকে, উপবৃত্তির প্রধান প্রধান শর্ত সম্পর্কে বলতে গিয়ে পরিকল্পনা মন্ত্রী আরও বলেন, অভিভাবকের জমির পরিমাণ ৭ ডেসিমেল এর নিচে এবং বার্ষিক আয় ৫০ হাজার টাকার নিচে হতে হবে। সেইসাথে শিক্ষার্থীকে ন্যূনতম ৭৫ ভাগ ক্লাসে উপস্থিত থাকতে হবে। ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির ক্ষেত্রে শিক্ষর্থীকে বার্ষিক পরীক্ষায় ন্যূনতম ৩৩ ভাগ নম্বর পেতে হবে। ৮ম ও ৯ম শ্রেণির ক্ষেত্রে তা ৪০ ভাগ। আরেকটি শর্ত হলো এসএসসি অথবা দাখিল পরীক্ষায় অংশগ্রহণ করা পর্যন্ত একজন শিক্ষার্থীকে অবিবাহিত থাকতে হবে।

সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতিতে এই প্রথম মোবাইল ব্যাংকিং বা বিকাশ বা অন্য কোনো সহজ পদ্ধতিতে সরাসরি যোগ্য শিক্ষার্থীদের মাঝে এই উপবৃত্তি প্রদান করা হবে।

এদিকে, রাজধানী ঢাকার ১২টি এলাকায় চালু হচ্ছে গ্যাসের প্রি-পেইড মিটার। এজন্যে আজকের একনেক সভায় একটি প্রকল্পের অনুমোদন দেয়া হয়। মোট ৭১৯ কোটি টাকা ব্যয়ে তিতাস গ্যাস ট্রান্সমিশন ও ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড ২০১৫ সালের ডিসেম্বর থেকে ২০১৮ সাল নাগাদ মেয়াদে প্রকল্পটি বাস্তবায়িত করবে।

মোট ব্যয়ের মধ্যে সরকারি অর্থায়ন ২৩৭ কোটি টাকা। প্রকল্প সাহায্য হিসেবে জাইকা ৪৫ কোটি টাকা দেবে। বাকি ২ কোটি টাকা সংস্থার নিজস্ব অর্থায়ন থেকে আসবে। গৃহস্থালী পর্যায়ে গ্যাসের অপচয় রোধে সরকার ঢাকার ১২টি এলাকায় ২ লাখ প্রি-পেইড গ্যাস মিটার স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে।

এই এলাকাগুলো হলো বাড্ডা, গুলশান, তেজগাঁও, ক্যান্টনমেন্ট, মিরপুর, কাফরুল, খিলক্ষেত, উত্তর খান, দক্ষিণ খান, উত্তরা, পূর্বাচল ও ঝিলমিল।

প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় ৫ হাজার ৩`শ ৯৭ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে ৬টি প্রকল্পের অনুমোদন দেয়া হয়।

অনুমোদিত ৬টি প্রকল্পের মধ্যে ৩টি নতুন এবং ৩টি সংশোধিত। অপরদিকে, মোট ব্যয়ের মধ্যে সরকারি অর্থায়ন ৪ হাজার ৯`শ ১৫ কোটি টাকা, প্রকল্প সাহায্য ৪৫৩ কোটি টাকা এবং সংস্থার নিজস্ব অর্থায়ন হবে ২৯ কোটি টাকা।

এসএ/বিএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।