জনশক্তি রফতানি বাড়লেও কমেছে রেমিট্যান্স


প্রকাশিত: ১১:০৫ এএম, ৩১ অক্টোবর ২০১৬

বিদেশে জনশক্তি রফতানি বাড়লেও কমেছে রেমিট্যান্স। সোমবার সচিবালয়ে মন্ত্রিসভা বৈঠকে মন্ত্রণালয়/বিভাগসমূহের ২০১৫-১৬ অর্থবছরের কার্যাবলির বার্ষিক প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এ তথ্য জানান।

তিনি বলেন, ২০১৫-১৬ অর্থবছরে বিদেশে জনশক্তি প্রেরণ করা হয়েছে ৬ লাখ ৮৪ হাজার ৫৩৭ জন। ২০১৪-১৫ অর্থবছরে ছিল ৪ লাখ ৬১ হাজার ৯৪৬। অর্থাৎ এক বছরে ৪৮ দশমিক ১৯ শতাংশ বেশি জানশক্তি রফতানি হয়েছে। তবে জনশক্তি রফতানি বাড়লেও ২০১৫-১৬ অর্থবছরে রেমিট্যান্স আয় আড়াই শতাংশ কমেছে।

গত বছর দেশে মোট রেমিট্যান্স এসেছে এক হাজার ৪৯৩ কোটি ডলার। তার আগের অর্থবছর এসেছিল এক হাজার ৫৩১ কোটি ডলার।

মোহাম্মদ শফিউল আলম বলেন, ২০১৫-১৬ অর্থবছরে অভ্যন্তরীণ ঋণ নেয়া হয়েছে ৮ লাখ ১১ দশমিক ২০ কোটি টাকা, যা গত বছরের তুলনায় ১৪.০৪ শতাংশ বেশি। ২০১৪-১৫ অর্থবছর এর পরিমাণ ছিল ৭ লাখ ১ হাজার ৫২৬ কোটি টাকা। ব্যাংকিং ব্যবস্থা থেকে সরকারি খাতে ২০১৫-১৬ অর্থবছরে ঋণ নেয়া হয়েছে ১ লাখ ১৪ হাজার ২১৯ কোটি টাকা। গত বছর ছিল ১ লাখ ১০ হাজার ২৫৭ কোটি টাকা। অর্থাৎ ৩ দশমিক ৫৯ শতাংশ বেশি।

প্রতিবেদন অনুযায়ী, ২০১৫-১৬ অর্থবছরে (৩০ জুন পর্যন্ত) সরকারের রাজস্ব আদায় হয়েছে ১ লাখ ৭১ হাজার ৩৮৫ কোটি টাকা, যা গত অর্থবছরের (২০১৪-১৫) তুলনায় ১৯ দশমিক ১ শতাংশ বেশি। গত বছর রাজস্ব আদায় হয়েছিল ১৬৩ হাজার ৩৭১ কোটি টাকা। এছাড়া বৈদেশিক মুদ্রার রিজার্ভ উন্নীত হয়েছে ৩০ দশমিক ১৭ বিলিয়ন মার্কিন ডলারে, যা ২০১৪-১৫ অর্থবছর ছিল ২৫ বিলিয়ন ডলার। অর্থাৎ এক বছরে বেড়েছে ২০ দশমিক শূন্য ৫ শতাংশ বেশি।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, বিদ্যুতের সবোর্চ্চ চাহিদা ও উৎপাদনের পরিমাণ উভয়ই গত বছরের তুলনায় ১ হাজার ২১৯ মেগাওয়াট বৃদ্ধি পেয়েছে। উৎপাদন ক্ষমতা বেড়েছে ১৫ দশমিক ৫৯ শতাংশ, লোডশেডিং কমেছে ৩২ শতাংশ, বিদ্যুৎ বিতরণ ও সঞ্চালন লস ১৩ দশমিক ৫৫ শতাংশ থেকে হ্রাস পেয়ে ১৩ দশমিক ১০ শতাংশে নেমে এসেছে।

এমইউএইচ/আরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।