উপজেলা পর্যায়েও আয়কর মেলা হবে


প্রকাশিত: ১১:৪০ এএম, ১২ ফেব্রুয়ারি ২০১৫

তৃণমূল পর্যায়ে আয়কর প্রদানে উৎসাহিত করতে আগামী অর্থবছর থেকে উপজেলা পর্যায়ে আয়কর মেলা করা হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান। বৃহস্পতিবার এনবিআর সম্মেলনকক্ষে ঢাকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)’র নেতৃবৃন্দের সাথে এক বৈঠকে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, করের বোঝা না বাড়িয়ে করের আওতা বাড়ানো আমাদের লক্ষ্য। এজন্য সারাদেশে করজাল বিস্তৃত করার উদ্যোগ নেয়া হয়েছে। এর অংশ হিসেবে আগামী অর্থবছর থেকে উপজেলা পর্যায়ে আয়কর মেলা শুরু করা হবে।

নজিবুর রহমান বলেন, কর প্রদানে উদ্বুদ্ধ করতে বড় ৫ করাঞ্চলের সর্বোচ্চ ১০ করদাতাকে এনবিআরের পক্ষ থেকে সম্মাননা জানানো হবে। এই সম্মাননার উদ্দেশ্য হলো- ইতিবাচক কাজের দৃষ্টান্ত স্থাপন করা। এতে এখনও করযোগ্য যে সব ব্যক্তি কর দিচ্ছেন না, তারা করদানে উদ্বুদ্ধ হবেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, দেশে ব্যবসা ও শিল্পবান্ধব পরিবেশের উন্নয়নে নতুন শুল্ক আইন প্রনয়ন করা হচ্ছে। ইতোমধ্যে নতুন এই শুল্ক আইনের প্রতিবেদন অর্থমন্ত্রীর কাছে উপস্থাপন করা হয়েছে। নতুন এই আইনে ব্যবসায়ীদের জন্য সুনির্দিষ্ট ও দ্রুত সেবাদানের বিষয়ে গুরুত্ব দেয়া হয়েছে।

আমদানি-রফতানির সাথে সম্পৃক্ত ব্যবসায়ীদের উত্তম চর্চা করার আহবান জানিয়ে তিনি বলেন, ব্যবসায়ীরা আন্তর্জাতিক ব্যবসার ক্ষেত্রে যেন কোন ধরনের আন্ডার ইনভয়েসিং বা ওভার ইনভয়েসিং না করেন।

এ সময় তিনি ব্যবসায়ীদেও এ সব ক্ষেত্রে মিথ্যা তথ্য না দেওয়ার আহবান জানান।

দেশের চলমান পরিস্থিতির দ্রুত উত্তোরণ ঘটবে আশা প্রকাশ করে নজিবুর রহমান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে আইন-শৃঙ্খলা বাহিনী যে সব পদক্ষেপ গ্রহণ করেছে, এর সফলতা দ্রুত পাওয়া যাবে। আশা করছি পরিস্থিতি দ্রুত স্বাভাবিক হয়ে আসবে।

অনুষ্ঠানে ডিসিসিআই সভাপতি হোসেন খালেদ বলেন, চলমান হরতাল-অবরোধের কারনে বন্দর থেকে স্বাভাবিক প্রক্রিয়ায় পণ্য খালাস হচ্ছে না। এতে ব্যবসায়ীদের অতিরিক্ত বন্দর চার্জ ও জরিমানা গুনতে হচ্ছে।

তিনি সহিংস রাজনৈতিক কর্মসূচির কারনে ব্যবসায়ীদেও ক্ষতি পুষিয়ে নিতে বন্দর চার্জ ও জরিমানার ৫০ শতাংশ মওকুপ করার দাবী জানান।

তিনি আরো বলেন, রাজনৈতিক অচলাবস্থার কারণে গত ৩৬ দিনে রাজস্ব আদায় লক্ষ্যমাত্রা অনুযায়ী ঘাটতি হয়েছে ৭৩৮৩ কোটি ৪৫ লাখ টাকা। এ ঘাটতি পুরণের জন্য ব্যবসায়ীদের উপর নতুন করে কর আরোপ না করার জন্য এনবিআররের প্রতি আহবান জানান তিনি।

বৈঠকে এনবিআরের জ্যেষ্ঠ কর্মকর্তাসহ ডিসিসিআই সহ-সভাপতি মোঃ শোয়েব চৌধুরী, পরিচালক এ কে ডি খায়ের মোহাম্মদ খান, আলহাজ্ব আব্দুস সালাম, আসিফ এ চৌধুরী, হোসেন আকতার প্রমূখ উপস্থিত ছিলেন।

আরএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।