সেবা খাতে ওয়েবার চলতি বছরেই


প্রকাশিত: ১০:২৮ এএম, ১০ ফেব্রুয়ারি ২০১৫

বাংলাদেশসহ স্বল্প উন্নত দেশগুলোকে সেবা রপ্তানিতে ওয়েবার দিতে রাজি হয়েছে উন্নত ও উন্নয়নশীল দেশগুলো। চলতি বছরের জুলাইয়ের মধ্যে তারা কোন কোন সেবা খাতে স্বল্প উন্নত দেশগুলোকে ওয়েবার দিবে তা চুড়ান্ত করে বিশ্ব বাণিজ্য সংস্থাকে জানাবে। গত ৫ ও ৬ ফেব্রুয়ারি জেনেভায় অনুষ্ঠিত উচ্চ পর্যায়ের বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে।

বৈঠকে যোগদান শেষে ঢাকায় ফিরে মঙ্গলবার বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ একথা জানান। সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

মন্ত্রী বলেন, বাংলাদেশসহ স্বল্প উন্নত দেশগুলো আগামী মার্চের মধ্যে এ সংক্রান্ত একটি প্রস্তাব চুড়ান্ত করে বিশ্ব বাণিজ্য সংস্থাকে দিবে।

বাংলাদেশ এর থেকে কি সুবিধা পাবেন জানতে চাইলে তোফায়েল আহমেদ জানান, বাংলাদেশ সেবা খাতে এই সুবিধা পেলে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, হিসাব, নীরিক্ষা, আর্থিক খাতের প্রযুক্তি, প্রকৌশল খাত, নার্সেস, চিকিৎসক ও আইনজীবীসহ পেশাদার ব্যক্তিদের সেবা রপ্তানি করতে পারবে।

এই সুবিধা পেলে তখন চুক্তির আওতায় ভিসা পাওয়া যাবে সহজ হবে বলেও জানান তিনি।

এসএ/আরএস/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।