অক্টোবরেই জিআই পণ্যে নিবন্ধন পাচ্ছে জামদানি


প্রকাশিত: ০১:০৫ পিএম, ০৬ অক্টোবর ২০১৬

বাংলাদেশের প্রথম ভৌগোলিক নির্দেশক (জিআই) পণ্য হিসেবে নিবন্ধন পাচ্ছে জামদানি। বিসিকের এক আবেদনের পরিপ্রেক্ষিতে চলতি মাসেই (অক্টোবর) শিল্প মন্ত্রণালয়ের অধীন পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্ক অধিদফতর (ডিপিডিটি) জামদানিকে এ নিবন্ধন দেবে।

জেনেভায় অবস্থিত ডব্লিউআইপিওর সদর দফতরে ৪ অক্টোবর বিশ্ব মেধাসম্পদ সংস্থার ৫৬তম বার্ষিক সম্মেলনে বক্তৃতায় শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া এসব তথ্য তুলে ধরেন।

তিনি বলেন, জ্ঞানভিত্তিক শিল্পায়নের লক্ষ্য অর্জনে বাংলাদেশ সরকার মেধাসম্পদের সুরক্ষার প্রতি সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে। ভৌগোলিক নির্দেশক বা জিআই পণ্যের নিবন্ধন দিতে বাংলাদেশ সরকার ইতোমধ্যে জিআই আইন ও বিধিমালা প্রণয়ন করেছে। নাগরিকদের সৃজনশীল উদ্ভাবনের মালিকানা সুরক্ষায় বিদ্যমান মেধাসম্পদ আইন ও বিধিমালার সংশোধনও করা হচ্ছে।

Jamdani

মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, মেধাসম্পদের সংরক্ষণ, উন্নয়ন ও নিবন্ধনের লক্ষ্যে বাংলাদেশ ইতোমধ্যে বিশ্ব মেধাসম্পদ সংস্থার সহায়তায় ইন্ডাস্ট্রিয়াল প্রপার্টি রাইটস প্রজেক্ট বাস্তবায়ন করেছে। এর মাধ্যমে পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদফতরে কার্যক্রম আধুনিকায়ন করা হয়েছে।

বাংলাদেশের মেধাসম্পদের অধিকার সংরক্ষণ ও উন্নয়নে বিশ্ব মেধাসম্পদ সংস্থার ভূমিকার প্রশংসা করে তিনি বলেন, বাংলাদেশ সরকার সৃজনশীল উদ্ভাবন, আইপি অফিসের সক্ষমতা বৃদ্ধি এবং জনগণকে মেধাসম্পদের স্বত্ব সম্পর্কিত সেবা প্রদানের জন্য ডব্লিউআইপিওর সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করছে।

সম্মেলনে অন্যদের মধ্যে বিশ্ব মেধাসম্পদ সংস্থার মহাপরিচালক ফ্রান্সিস গারি, এশিয়া প্যাসিফিক গ্রুপের প্রতিনিধি হিসেবে ভারতসহ সংস্থার সদস্যভুক্ত দেশের উচ্চ পর্যায়ের কর্মকর্তারাও বক্তব্য রাখেন।

উল্লেখ্য, সম্মেলনে সিনিয়র শিল্প সচিব দুই সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। তিনি এলডিসি গ্রুপের পক্ষে বক্তব্য তুলে ধরেন। পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদফতরের রেজিস্ট্রার মো. সানোয়ার হোসেন প্রতিনিধি দলে সদস্য হিসেবে অন্তর্ভুক্ত রয়েছেন।

এসআই/আরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।