১ বছরে দাতাদের ছাড় ৩শ’ কোটি ডলার


প্রকাশিত: ১২:৪২ পিএম, ০৪ আগস্ট ২০১৪

এক বছরে (জুলাই থেকে জুন) ৩শ কোটি মার্কিন ডলার ছাড় করেছে দাতারা। যা গত অর্থ বছরে ছিল ২শ ৮১ কোটি ১০ লাখ মার্কিন ডলার। এই হিসেবে সদ্যসমাপ্ত অর্থবছরে দাতাদের অর্থ ছাড় বেড়েছে। অন্যদিকে প্রতিশ্রুতি অর্জিত হয়েছে ৫শ ৮৪ কোটি ৪১ লাখ ৬০ হাজার মার্কিন ডলার। যা গত অর্থবছরে ছিল ৫শ ৮৫ কোটি ৪৬ লাখ ১০ হাজার মার্কিন ডলার।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সর্বশেষ হিসাব অনুযায়ী এসব তথ্য জানা গেছে। এক বছরে অর্থ ছাড়ের মধ্যে ঋণের পরিমাণ ২শ ২৭ কোটি ৬৫ লাখ ৪০ হাজার মার্কিন ডলার। আর অনুদান ৭২ কোটি ৩৬ লাখ মার্কিন ডলার। মোট প্রতিশ্রুতির মধ্যে ঋণ ৫শ ৩৪ কোটি ৪৮ লাখ মার্কিন ডলার এবং অনুদান ৪৯ কোটি ৯৩ লাখ ৬০ হাজার মার্কিন ডলার।

ইআরডি হিসাব মতে গত ১ বছরে দাতারের ঋণ পরিশোধ করা হয়েছে ১শ ২৩ কোটি ৩৮ লাখ ৫০ হাজার মার্কিন ডলার। এর মধ্যে সুদ ২০ কোটি ২৪ লাখ ৭০ হাজার মার্কিন ডলার এবং আসল ১শ তিন কোটি ১৩ লাখ ৯০ হাজার মার্কিন ডলার।

তার আগের অর্থবছর (২০১২-২০১৩) দাতাদের ঋণ পরিশোধ করা হয়েছে মোট ১শ ১০ কোটি ৫৭ লাখ মার্কিন ডলার। এর মধ্যে সুদ ১৯ কোটি ৭৫ লাখ মার্কিন ডলার। আসল ৯০ কোটি ৮২ লাখ মার্কিন ডলার।

সবচেয়ে বেশি অর্থ ছাড় করেছে বিশ্ব ব্যাংক। এ সংস্থাটি এক বছরে ছাড় করেছে ৮০ কোটি ৯২ লাখ ৮০ হাজার মার্কিন ডলার এবং ট্রান্স ফান্ড থেকে ১৪ কোটি ২ লাখ ৫০ হাজার মার্কিন ডলার। এডিবি ৪৬ কোটি ৯১ লাখ ৫০ হাজার মার্কিন ডলার। চীন ৪৬ কোটি ৫৬ লাখ ৫০ হাজার মার্কিন ডলার। জাপান ছাড় করেছে ৩৩ কোটি ৭৫ লাখ ৪০ হাজার হাজার মার্কিন ডলার।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।