গত অর্থবছরে ১ লাখ ১,৫৬৭ কোটি টাকা ভ্যাট ও শুল্ক আদায়


প্রকাশিত: ০২:১২ পিএম, ০২ অক্টোবর ২০১৬

গত অর্থবছরে (২০১৫-১৬) ভ্যাট ও শুল্ক আদায়ের পরিমাণ এক লাখ এক হাজার ৫শ’ ৬৭ দশমিক শুন্য ৫ (১,০১,৫৬৭.০৫) কোটি টাকা বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবদুল মাল আবদুল মুহিত। রোববার জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনের সফুরা বেগমের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী  এ কথা জানান। সংসদে আবুল মাল আবদুল মুহিত অনুপস্থিত থাকায় তার পক্ষে প্রতিমন্ত্রী এম এ মান্নান প্রশ্নের উত্তর দেন।

মন্ত্রী বলেন, ২০১৫-১৬ অর্থবছরে মোট ভ্যাট আদায়ের পরিমাণ ৭৬ হাজার ৬৬৪ দশমিক ৫২ কোটি টাকা। এর মধ্যে স্থানীয় পর্যায়ে ভ্যাট আদায় হয়েছে ৫৫ হাজার ৮০ দশমিক ৬৬ কোটি টাকা এবং আমদানি পর্যায়ে ভ্যাট আদায় হয়েছে ২০ হাজার ৫৮৩ দশমিক ৮৬ কোটি টাকা। একই অর্থবছরে শুল্ক আদায় (আমদানি পর্যায়ে) ২৪ হাজার ৯০২ দশমিক ৫৩ কোটি টাকা।

তিনি আরো বলেন, শুল্ক ফাঁকি রোধকল্পে কাস্টমস হাউস চট্টগ্রাম, ঢাকা, আইসিডি, বেনাপোল শুল্ক বন্দরে স্ক্যানার মেশিন স্থাপনসহ ব্যাপক আধুনিকায়ন ও সংস্কারমূলক পদক্ষেপ নেওয়া হচ্ছে।

রোববার বিকেল ৫টার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয় এবং মাগরিবের নামাজের বিরতির পর ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া এতে সভাপতিত্ব করেন।

এইচএস/আরএস/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।

আরও পড়ুন