কর কাঠামোর বাইরে ৭৯ ভাগ ব্যবসায়ী


প্রকাশিত: ০৬:০৫ এএম, ০৩ আগস্ট ২০১৪

করযোগ্য আয়ের ব্যক্তি ও প্রতিষ্ঠানের বড় একটি অংশ এখনো করজালের বাইরে রয়ে গেছে। এক্ষেত্রে সবচেয়ে এগিয়ে আছেন ব্যবসায়ীরা। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) জরিপ কার্যক্রম ২০১৪ অনুযায়ী, কর কাঠামোর বাইরে রয়েছেন প্রায় ৭৯ শতাংশ ব্যবসায়ী।

২৯টি কর অঞ্চলের মাঠপর্যায়ের কার্যালয়ের মাধ্যমে জরিপ কার্যক্রমটি পরিচালনা করে এনবিআরের কর জরিপ ও পরিদর্শন বিভাগ। এতে কর কাঠামোর বাইরে থাকা ২১ হাজার ৮৬ জন করদাতার সন্ধান পায় এনবিআর। এর মধ্যে ব্যবসায়ী ৭৯ শতাংশ বা ১৬ হাজার ৫৭৩ জন। যদিও গত দুই দশকে দেশে অর্থনৈতিক ইউনিটের সংখ্যা ব্যাপক হারে বেড়েছে। তবে এর উল্লেখযোগ্য একটি অংশ কর কাঠামোর বাইরে থেকে গেছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) হিসাবে, ১৯৮৬ সালে দেশে স্থায়ী অর্থনৈতিক ইউনিটের সংখ্যা ছিল ১৫ লাখ ৬১ হাজার। ২০১৩ সালে তা বেড়ে হয়েছে ৪৫ লাখ ৩৪ হাজার ৬১৬।

জানতে চাইলে এনবিআরের কর জরিপ ও পরিদর্শন বিভাগের সদস্য মো. আলাউদ্দিন বলেন, ব্যবসায়ীদের বড় একটি অংশ করজালের বাইরে রয়ে গেছে। সরকারি সংস্থাগুলো ব্যবসা নিবন্ধন ও ব্যাংকিং লেনদেন ঠিকমতো যাচাই-বাছাই না করার কারণে তারা পার পেয়ে যাচ্ছেন। কর ফাঁকি দিতে অনেকে ভুয়া টিআইএন ব্যবহার করে ব্যবসার নিবন্ধন নিচ্ছেন। তবে করজালের বাইরে থাকা ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিষয়ে জরিপ কার্যক্রম অব্যাহত আছে। এজন্য একটি বিশেষ পরিকল্পনা অনুমোদনের পর্যায়ে রয়েছে। সূত্র: বণিক বার্তা

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।