সপ্তাহজুড়ে পুঁজিবাজারে কমেছে সূচক ও লেনদেন


প্রকাশিত: ০৭:৩৩ এএম, ৩০ জানুয়ারি ২০১৫

হরতাল-অবরোধের প্রভাবে এ সপ্তাহে দেশের উভয় পুঁজিবাজারে কমেছে লেনদেন ও বাজার মূলধন। পতন হয়েছে সব ধরণের সূচকেও। দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমেছে ১৫ দশমিক ৭৯ শতাংশ। অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেন কমেছে ২৬ দশমিক ১০ শতাংশ।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, রাজনৈতিক অস্থিরতার কারণে বিশেষ করে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা লেনদেনে সক্রিয় ভুমিকা পালন করছে না একই সঙ্গে সাধারন বিনিয়োগকারীরাও আসছে না। ফলে শেয়ারবাজারে দিন দিন লেনদেন কমছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার ৮৫ কোটি ২২ লাখ ৫৩ হাজার ৩১৬ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। আগের সপ্তাহে যার পরিমাণ ছিল এক হাজার ২৮৮ কোটি ৭৫ লাখ ৮৪ হাজার ১৭১ টাকার শেয়ার। অর্থ্যাৎ সেই হিসেবে এক সপ্তাহের ব্যবধানে ডিএসইতে বাজারে লেনদেন কমেছে ২০৩ কোটি ৫৩ লাখ ৩০ হাজার ৮৫৫ টাকা বা ১৫ দশমিক ৭৯ শতাংশ।

আলোচিত সপ্তাহে পাঁচ কার্যদিবস লেনদেন হয়েছে। এর মধ্যে চার কার্যদিবসই মূল্য সূচক কমেছে। বাকি এক কার্যদিবস সূচক সামান্য বেড়েছে। সপ্তাহে ডিএসই প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১ দশমিক ৫৪ শতাংশ বা ৭৩ দশমিক ৯১ পয়েন্ট।

ডিএস৩০ সূচক কমেছে ১ দশমিক ৭৫ শতাংশ বা ৩১ দশমিক ০৫ পয়েন্ট। অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক কমেছে ১ দশমিক ৮২ শতাংশ বা ২০ দশমিক ৬৪ পয়েন্টে।

সপ্তাহজুড়ে গড়ে ডিএসইতে লেনদেন হয়েছে মোট ৩১৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৬৪ টির, কমেছে ২৩৬ টির এবং অপরিবর্তিত ছিল ১৬টি কোম্পানির শেয়ারের দর। আর লেনদেন হয়নি ৩টি কোম্পানির শেয়ার।

সপ্তাহে দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) টাকায় লেনদেন কমেছে ২৬ কোটি ৭৩ লাখ ৬৭ হাজার ৪৫৪ টাকা বা ২৬ দশমিক ১০ শতাংশ। আলোচিত সময়ে সিএসইতে লেনদেন হয়েছে ১০২ কোটি ৪২ লাখ ২৩ হাজার ৬০২ টাকার শেয়ার। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১২৯ কোটি ১৫ লাখ ৯১ হাজার ৫৬ টাকার শেয়ার।

আলোচিত সপ্তাহে সিএসইতে মোট লেনদেন হয়েছে গড়ে ২৬৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৫২ টির, কমেছে ১৯৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯ টির।

সিএসইর প্রধান সূচক সিএএসপিআই কমেছে ২ দশমিক শূন্য ৫ শতাংশ। সিএসই৩০ সূচক কমেছে ১ দশমিক ৬৪ শতাংশ।

এসআই/এআরএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।