পশুর হাটে জাল নোট যাচাইয়ে ব্যাংকগুলোকে নির্দেশ


প্রকাশিত: ০৫:১০ পিএম, ৩১ আগস্ট ২০১৬

আসন্ন ঈদুল আজহাকে সামনে রেখে কোরবানির পশুর হাটে জাল নোট প্রতিরোধে ব্যাংকগুলোকে নোট যাচাইয়ের সেবা প্রদানের নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। বুধবার বাংলাদেশ ব্যাংকের এ সংক্রান্ত নির্দেশনাটি দেশের সব তফসিলি ব্যাংকে জানিয়ে দেয়া হয়েছে।

কোরবানির ঈদে জাল নোট চক্রের সদস্যরা কোনোভাবেই যাতে জাল নোট ছাড়তে না পারে এজন্য বিশেষ সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করেছে কেন্দ্রীয় ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়, জাল নোট শনাক্তকারী মেশিনের সহায়তায় অভিজ্ঞ ক্যাশ কর্মকর্তাদের দ্বারা হাট শুরুর দিন থেকে ঈদের  পূর্বরাত পর্যন্ত বিরতিহীনভাবে ব্যবসায়ীদেরকে বিনা খরচে নোট যাচাই সংক্রান্ত সেবা দিতে হবে। হাটের জনদায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের নাম, পদবী ও মোবাইল নম্বরসহ আপনাদের ব্যাংকের নিয়ন্ত্রণকারী একজন উপযুক্ত কর্মকর্তার নাম, পদবী ও মোবাইল নম্বর আগামী ৫ সেপ্টেম্বরের মধ্যে ইমেইলে পাঠাতে বলা হয়েছে।

বুথে নোট যাচাইকালে কোনো জাল নোট ধরা পড়লে জাল নোট : ০১ (পলিসি)/২০০৭-১৯১ মোতাবেক ব্যবস্থা গ্রহন করা হবে। হাটে ব্যাংকের নাম ও তার সঙ্গে জাল নোট শনাক্তকরণ বুথের ব্যানার প্রদর্শন করতে হবে। এছাড়া অন্যান্য জেলাসমূহের পৌরসভা ও থানার অনুমোদিত পশুর  হাটে বিভিন্ন ব্যাংকের দায়িত্ব বণ্টনের জন্য সোনালী ব্যাংকের চেস্ট শাখাগুলোকে দায়িত্ব দেয়া হয়েছে।

এর আগে ঈদুল আজহা উপলক্ষে নোট জালকারী চক্রের অপতৎপপরতা প্রতিরোধকল্পে বাংলাদেশ ব্যাংক ব্যাংকের শাখায় টিভি মনিটরে আসল নোটের নিরাপত্তা বৈশিষ্ট্য সম্বলিত ভিডিওচিত্র প্রচার করতে বলা হয়েছিল। এ ছাড়া কোরবানির পশুর হাটগুলোতে ব্যবহারের জন্য আইন প্রয়োগকারী সংস্থার (ডিএমপি, বিজিবি ও র্যাব) চাহিদার পরিপ্রেক্ষিতে প্রায় পাঁচশ’ জাল নোট শনাক্তকারী মেশিন সরবরাহ করার সিদ্ধান্ত হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা জানান, বিভিন্ন উৎসবকে সামনে রেখে বাজারে জাল নোটের ঘটনা বাড়ে। তাই ঈদকে সামনে রেখে বাণিজ্যিক ব্যাংকগুলোতে জাল নোট প্রতিরোধ সংক্রান্ত কেন্দ্রীয় ব্যাংকের পরিদর্শন কার্যক্রম জোরদার করা হয়েছে।

এসআই/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।