উন্নয়ন কর্মকাণ্ডে বিশ্বব্যাংকের সহযোগিতা বাড়ছে : বাণিজ্যমন্ত্রী


প্রকাশিত: ১২:০০ পিএম, ০৯ আগস্ট ২০১৬

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, উন্নয়ন কর্মকাণ্ডে বিশ্বব্যাংকের সহযোগিতা বাড়ছে। উন্নয়নে বৃহৎ প্রকল্প বাস্তবায়নের সক্ষমতা অর্জনের জন্য বাংলাদেশের ভূয়সী প্রশংসা করেছে বিশ্বব্যাংক। বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর বাংলাদেশের অর্থনৈতিক, সামাজিক, নারীর ক্ষমতায়ন এবং অবকাঠামো উন্নয়নের প্রশংসা করেছেন।

মঙ্গলবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ঢাকায় নিযুক্ত বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর কিমিআয়ো ফানের নেতৃত্বে প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

তিনি জানান, বর্তমানে বিশ্বব্যাংক বাংলাদেশে ৪০টি ক্ষেত্রে সহযোগিতা দিয়ে যাচ্ছে। বাংলাদেশের উন্নয়ন কর্মকাণ্ডে বিশ্বব্যাংক সহযোগিতা বৃদ্ধির আশ্বাস দিয়েছে। এ মুহূর্তে বাংলাদেশে বিশ্বব্যাংকের ১০ বিলিয়ন মার্কিন ডলারের সহযোগিতায় কার্যক্রম চলছে।

তোফায়েল আহমেদ বলেন, আঞ্চলিক বাণিজ্য সহজীকরণ ও যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের জন্য বাংলাদেশ, ভুটান, ভারত, নেপাল (বিবিআইএন) প্রকল্প বাস্তবায়নে প্রয়োজনীয় অর্থ ও কারিগরি সহায়তা দিচ্ছে বিশ্বব্যাংক। প্রাথমিক পর্যায়ে এক হাজার কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি (বাংলাদেশ অংশ) বাস্তবায়ন করা হবে। বিশ্বব্যাংক বাণিজ্য মন্ত্রণালয়ের মাধ্যমে এ প্রকল্প বাস্তবায়ন করবে। বাংলাদেশ প্রস্তাবিত এ প্রকল্পটি বাস্তবায়নের জন্য কিছুদিন ধরেই কাজ করে আসছিল।

বাণিজ্যমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুকন্যা জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সুনির্দিষ্ট লক্ষ্য সামনে নিয়ে অর্থনৈতিক, সামাজিকসহ সকল ক্ষেত্রে সফলভাবে এগিয়ে যাচ্ছে। একসময় যারা বাংলাদেশকে তলাবিহীন ঝুড়ি বলে আখ্যায়িত করেছিল, আজ তারাই বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করছে। দেশে একসময় সাড়ে সাত কোটি মানুষের খাদ্য সংকট ছিল, আজ ১৬ কোটি মানুষ খাদ্যের অভাব নেই।

তিনি আরো বলেন, শূন্য হাতে যাত্রা শুরু করে বাংলাদেশের রফতানি এখন ৩৪ দশমিক ২৪১ বিলিয়ন মার্কিন ডলার। বর্তমান সরকার দেশের ৫০ বছর পূর্তিতে ২০২১ সালে বাংলাদেশের রফতানি আয় নির্ধারণ করেছে ৬০ বিলিয়ন মার্কিন ডলার। এর মধ্যে তৈরি পোশাক থেকে আসবে ৫০ বিলিয়ন মার্কিন ডলার।

বাণিজ্যমন্ত্রী বাংলাদেশের ফরেন ট্রেড ইনস্টিটিউট (বিএফটিআই)-এর বাণিজ্য উন্নয়নে গবেষণা কার্যক্রম আধুনিক ও গতিশীল করতে বিশ্বব্যাংকের সহযোগিতা কামনা করেন। এতে বাংলাদেশের বাণিজ্য আরো আধুনিক, গতিশীল ও প্রতিযোগিতায় টিকে থাকতে সক্ষমতা অর্জন করতে পারবে।

বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (ডিজি, ডব্লিউটিও) শুভাষীশ বসু, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী সালাহ উদ্দিন আকবর, অতিরিক্ত সচিব (এফটিএ) মনোজ কুমার রায় ও যুগ্ম সচিব (এফটিএ) মুনির চৌধুরী এ সময় উপস্থিত ছিলেন।

এমইউএইচ/আরএস/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।