২৩৭০ কোটি টাকা ব্যয়ে খুলনায় স্থাপিত হচ্ছে বিদ্যুৎকেন্দ্র


প্রকাশিত: ০২:২০ পিএম, ০৩ আগস্ট ২০১৬

২ হাজার ৩৭০ কোটি টাকা ব্যয়ে খুলনায় ৩০০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন একটি বিদ্যুৎকেন্দ্র স্থাপনে ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে এ সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এই অনুমোদন দেয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান এ তথ্য জানান।

তিনি বলেন, খুলনার পাওয়ার প্ল্যান্ট স্থাপনের কাজ পেয়েছে চীনের কোম্পানি কনসোর্টিয়াম অব হার্বিং ইলেকট্রিক ইন্টারন্যাশনাল লিমিটেড এবং জিয়ানশু ইটার্ন কোম্পানি লিমিটেড। এই প্রকল্পে ব্যয় হবে ২ হাজার ৩৭০ কোটি ১৪ লাখ টাকা।

মোস্তাফিজুর রহমান বলেন, গাইবান্ধায় বেক্সিমকো পাওয়ার লিমিটেড ও টিবিইএ জিনজিয়াং সানওয়েসিস কোম্পানি লিমিটেডের স্থাপিত ২০০ মেগাওয়াট সৌরবিদ্যুৎকেন্দ্রের বিদ্যুৎ কিনবে সরকার। এখান থেকে ২০ বছর বিদ্যুৎ সরবরাহ করা হবে। প্রতি কিলোওয়াট ঘণ্টা বিদ্যুতের দাম পড়বে ১২ টাকা।

জাপানের ইকি সোজি কোম্পানি লিমিটেড এবং সান সোলার পাওয়ার প্ল্যান্ট লিমিটেড সিলেটের গোয়াইনঘাট উপজেলায় ৫ মেগাওয়াট পিক সৌরবিদ্যুৎ স্থাপনের প্রস্তাবেও অনুমোদন দিয়েছে কমিটি। এখান থেকে ১১ দশমিক ১২ টাকা প্রতি কিলোওয়াট ঘণ্টা হিসাবে বিদ্যুৎ ক্রয় করা হবে।

ভারতের খোলাবাজার থেকে পিটিসির মাধ্যমে ক্রয়কৃত ২৫০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির মেয়াদ ছয় মাস বৃদ্ধির প্রস্তাবেও অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা কমিটি।

এমইউএইচ/জেএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।