বাংলাদেশ-ভারতের বাণিজ্য বাধা দূর করতে একমত


প্রকাশিত: ০১:২৭ পিএম, ১২ জানুয়ারি ২০১৫

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে আগ্রহী ভারত। দু‘দেশের বাণিজ্য ব্যবধান কমাতে এবং বাণিজ্যের পরিমাণ বাড়াতে উভয়দেশ আগ্রহী। দু‘দেশের চলমান বাণিজ্যের ক্ষেত্রে বাধাসমূহ দুর করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে একমত। ভূটান ও নেপালের সাথে বাংলাদেশের বাণিজ্য বৃদ্ধির জন্য ভারতের সহযোগিতা প্রয়োজন। এক্ষেত্রে পরিবহন খুবই গুরুত্বপূর্ণ। ভারত এক্ষেত্রে চাহিদা মোতাবেক সকল সহযোগিতা প্রদানে আগ্রহ প্রকাশ করেছে।

মন্ত্রী বলেন, ভারতের বড় কোম্পানিগুলো বাংলাদেশে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে। বাংলাদেশে বিদেশি বিনিয়োগকারীদের চাহিদা মোতাবেক সবধরণের সহযোগিতা প্রদান করে যাচ্ছে।

মন্ত্রী সোমবার বাংলাদেশ সচিবালয়ে তার কার্যালয়ে ঢাকায় নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত পংকজ স্মরণ এর সাথে মতবিনিময় করে সাংবাদিকদের উদ্দেশ্যে একথা বলেন।

তোফায়েল আহমেদ বলেন, বাংলাদেশ অর্থনৈতিক ভাবে এগিয়ে যাচ্ছে। বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে ভারত সহযোগিতা প্রদানে আগ্রহী। দু‘দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধিতে আরো পদক্ষেপ নেওয়া হবে। ইতোমধ্যে বিএসটিআই-এর পরীক্ষার মান উন্নত করা হয়েছে, যা ভারতের কাছে গ্রহণযোগ্য হয়েছে। ফলে পণ্য ভারতে রপ্তানিতে জটিলতা কমেছে।

এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন এবং বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মনোজ কুমার রায় উপস্থিত ছিলেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।