জাহাজ শিল্পে ব্যাংক ঋণের সুদ হার কমানোর দাবি


প্রকাশিত: ১১:৪৯ এএম, ১৪ জুলাই ২০১৬

জাহাজ নির্মাণ শিল্প খাতে ব্যাংক ঋণের সুদের হার কমানোর দাবি জানিয়েছে ‘শিপ বিল্ডার্স অ্যাসোসিয়েশন’। বৃহস্পতিবার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে সাক্ষাৎকালে সংগঠনের প্রতিনিধিরা এ দাবি জানান।
 
অর্থমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ শেষে সংগঠনের সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেন সাংবাদিকদের বলেন, ‘জাহাজ নির্মাণ শিল্প একটি সম্ভাবনাময় খাত। কিন্তু সুদের হার বেশি হওয়ায় এ শিল্পের তহবিল ব্যয় অনেক বেশি। আর তহবিল ব্যয় বেশি হওয়ায় ভারত, চীন, জাপানের ব্যবসায়ীদের সঙ্গে আমরা প্রতিযোগিতায় পেরে উঠছি না। কারণ তাদের রেট কম।’
 
তিনি বলেন, তহবিল ব্যয় কমিয়ে আনতে এ খাতে সুদের হার কমানোর দাবি জানিয়েছি আমরা।
 
তিনি বলেন, ‘আমাদের এখানে সুদের হার ১২ থেকে ১৩ শতাংশ। অন্য দেশে এটা ২ থেকে ৩ শতাংশ। সুদের হার ৫ থেকে ৬ শতাংশে নামিয়ে আনা হলে এ খাতে রফতানি আয় দ্বিগুণ হবে।’
 
সাখাওয়াত হোসেন জানান, বর্তমানে এ খাতে রফতানি আয় বছরে প্রায় ১ হাজার কোটি টাকা। এছাড়া সরকারের উন্নয়নমূলক কাজে যেমন- সেতু নির্মাণ, কয়লা আমদানি ইত্যাদি কাজে দেশীয় জাহাজ ব্যবহারেরও সুপারিশ করেছি আমরা।
 
এমইউএইচ/এসকেডি/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।