ডিএসইতে লেনদেন কমলেও চাঙা সিএসইতে


প্রকাশিত: ১০:৩৮ এএম, ২৬ জুন ২০১৬

লেনদেনে দরপতনের ধারাবাহিতায় শেষ হলো সপ্তাহের প্রথম কার্যদিবসের (রোববার) লেনদেন। এদিন প্রধান সূচকের পাশাপশি কমেছে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার মিউচু্য়াল ফন্ডের দর। তবে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও চাঙা ছিলো অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১ পয়েন্ট কমে ৪ হাজার ৩৮০ পয়েন্টে, ডিএসইএস শরিয়াহ সূচক ১ পয়েন্ট  বেড়ে ১ হাজার ৮০ অবস্থান করছে। ডিএস৩০ সূচক দশমিক ৩৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭১৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২৬৫ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট। যা আগের দিনের চেয়ে ৪৬ কোটি টাকা  কম। বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৩১১ কোটি টাকা।

ডিএসইতে মোট ৩২০টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৮১টির, কমেছে ১৯৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টির শেয়ার দর।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ২১ পয়েন্ট  কমে ৮ হাজার ১৬৯ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএসই৫০ সূচক ১ পয়েন্ট কমে ৯৯৪ পয়েন্টে, সিএসই৩০ সূচক ১০ পয়েন্ট কমে ১২ হাজার ৩৭৭ পয়েন্টে,  সিএএসপিআই সূচক ৩৮ পয়েন্ট কমে ১৩ হাজার ৪২২ পয়েন্টে দাঁড়িয়েছে। এবং সিএসআই শরিয়াহ সূচক দশমিক ৪০ পয়েন্ট বেড়ে ৯৫৯ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে টাকা অংকে লেনদেন হয়েছে ৭৯ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট। এদিন সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের। এরমধ্যে বেড়েছে ৫৩টির, কমেছে ১৬০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টি কোম্পানির শেয়ার দর।

এসআই/আরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।