ডিএসই’র পিই রেশিও কমেছে


প্রকাশিত: ১১:০৮ এএম, ১৮ জুন ২০১৬

এক সপ্তাহের ব্যবধানে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) দশমিক ১৯ শতাংশ কমে ১৪ দশমিক ৩৭ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, গত সপ্তাহে ডিএসইতে পাঁচ কার্যদিবস লেনদেনের মধ্যে দু’দিন সামান্য ঊর্ধ্বমুখী হলেও বাকি তিনদিন দরপতন হয়েছে। আর বাজার নেতিবাচক থাকায় সব ধরণের মূল্য সূচকের পাশাপাশি কমেছে টাকার অংকে লেনদেনের পরিমাণও। একই সঙ্গে হ্রাস পেয়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দর। এতে পিই রেশিও কমে গেছে। তবে পিই রেশিও ১৫ ঘরে থাকলে বিনিয়োগ নিরাপদ বলে মনে করেন বাজার বিশ্লেষকরা।

সূত্র মতে, বর্তমানে ডিএসইর পিই রেশিও অবস্থান করছে ১৪ দশমিক ৩৭ পয়েন্টে। আগের সপ্তাহে যার অবস্থান ছিল ১৪ দশমিক ৪০ পয়েন্ট। সে হিসেবে আলোচিত সপ্তাহে ডিএসইর পিই রেশিও কমেছে দশমিক ৩ পয়েন্ট বা দশমিক ১৯ শতাংশ।

খাতভিত্তিক পিই অবস্থান : সপ্তাহশেষে  ব্যাংক খাতের পিই রেশিও ৬.২ পয়েন্টে, সিমেন্ট খাতে ২৫.৮ পয়েন্টে, সিরামিক খাতে ২০.৪ পয়েন্টে, প্রকৌশল খাতে ১৬ পয়েন্টে, খাদ্য ও আনুষাঙ্গিক খাতে ৩৩.৫ পয়েন্টে, জ্বালানি ও বিদ্যুৎ খাতে ১৩ পয়েন্টে, সাধারণ বীমা খাতে ১০.১ পয়েন্টে, তথ্য ও প্রযুক্তি খাতে ৩১.১ পয়েন্টে, পাট খাতে মাইনাস ১৯.৯ পয়েন্টে, বিবিধ খাতে ২৭.২ পয়েন্টে, এনবিএফআই খাতে  ১৪.৯ পয়েন্টে, কাগজ খাতে ২৪.২ পয়েন্টে, ওষুধ ও রসায়ন খাত  ২১.৬ পয়েন্টে, সেবা ও আবাসন খাতে ২১.৪ পয়েন্ট, চামড়া খাতে ২২.১ পয়েন্টে,  টেলিযোগাযোগ খাত ১৭.৮  পয়েন্টে, বস্ত্র খাত ১২.৫ পয়েন্টে এবং ভ্রমণ ও অবকাশ খাত ২০.১ পয়েন্টে অবস্থান করছিলো।

এসআই/এমএমজেড/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।