২৬ জুলাই নতুন মুদ্রানীতি


প্রকাশিত: ১০:৫০ এএম, ২২ জুলাই ২০১৪

আগামী ২৬ জুলাই চলতি বছরের প্রথমার্ধের জন্য মুদ্রানীতি ঘোষণা করা হবে। কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী ব্যাংকার্স সভা শেষে সাংবাদিকদের এই তথ্য জানান। ডেপুটি গভর্নর বলেন, আগামী ২৬ জুলাই নতুন মুদ্রানীতি ঘোষণা করা হবে। মুল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখার লক্ষ্যমাত্রা নিয়ে মুদ্রানীতি প্রণয়ন করা হবে।

এস কে সুর চৌধুরী বলেন, বেসরকারি খাতে ঋণ প্রবাহে ১১ দশমিক ৩ শতাংশ। নতুন মুদ্রানীতিতে বেসরকারি খাতের ঋণ প্রবাহের দিকে নজর দেওয়া হবে। নতুন মুদ্রানীতি অবশ্যই পুঁজিবাজারবান্ধব হবে বলে মন্তব্য করেন তিনি।

এই সময় এস কে সুর চৌধুরী বলেন, এখন থেকে কোনো ব্যাংকের পরিচালনা পর্ষদে একই পরিবারের দুই জন থাকতে পারবে না। আজ থেকেই এটি কার্যকর হবে।

পুঁজিবাজারের বিষয়ে এস কে সুর চৌধুরী বলেন, তফসিলভুক্ত ব্যাংকগুলোর মধ্যে ১৫টি ব্যাংকের পুঁজিবাজারে বিনিয়োগসীমা ২৫ শতাংশের বেশি রয়েছে। কিন্তু সংশোধিত ব্যাংক কোম্পানি আইন অনুসারে কোনো ব্যাংকই তাদের মোট মূলধনের ২৫ শতাশের বেশি বিনিয়োগ করতে পারবে না।

তিনি বলেন, ব্যাংকগুলোকে আগামী ২০১৬ সালের সেপ্টেম্বরের মধ্যে পুঁজিবাজারে তাদের বিনিয়োগ ২৫ শতাংশের নিচে নামিয়ে আনতে হবে।অন্যদিকে যেসব ব্যাংকের বিনিয়োগ ২৫ শতাংশের অনেক কম রয়েছে তারা নির্ধারিত সীমা পর্যন্ত বিনিয়োগ করতে পারবেন বলে জানিয়ে দেওয়া হয়েছে বলে জানান তিনি।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।