দরপতনে সপ্তাহ শুরু শেয়ারবাজারে


প্রকাশিত: ১০:২৩ এএম, ১২ জুন ২০১৬

আগের ধারাবাহিকতায় দেশের শেয়ারবাজারে সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দরপতনের মাধ্যমে লেনদেন শেষ হয়েছে। কমেছে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার মিউচু্য়াল ফান্ডের দর। একই সঙ্গে কমেছে টাকার অংকে লেনদেনের পরিমাণ।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৯ পয়েন্ট কমে ৪ হাজার ৪০৯ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া ডিএস৩০ সূচক দশমিক ৬৬ পয়েন্ট কমে এক হাজার ৭৩৭ পয়েন্টে দাঁড়িয়েছে। তবে ডিএসইএস শরিয়াহ সূচক দশমিক ৬০ পয়েন্ট বেড়ে এক হাজার ৮৩ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৩৩১ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট। যা আগের দিনের চেয়ে ৯ কোটি টাকা কম। বৃহস্পতিবার  ডিএসইতে লেনদেন হয়েছিল ৩৪০ কোটি টাকা।

ডিএসইতে মোট ৩১৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৯০টির, কমেছে ১৬৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৭টির শেয়ারদর।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ১০ পয়েন্ট কমে ৮ হাজার ২৬৪ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএসই৫০ সূচক দশমিক ৯৪ পয়েন্ট কমে এক হাজার ৫ পয়েন্টে, সিএএসপিআই সূচক ২১ পয়েন্ট কমে ১৩ হাজার ৫৭৬ পয়েন্টে দাঁড়িয়েছে। তবে সিএসই৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৫৫৬ পয়েন্টে এবং সিএসআই শরিয়াহ সূচক দুই পয়েন্ট বেড়ে ৯৬৫ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে টাকা অংকে লেনদেন হয়েছে ২২ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট। এদিন সিএসইতে মোট লেনদেন হয়েছে ২২৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের। এরমধ্যে বেড়েছে ৭০টির, কমেছে ১১৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টি কোম্পানির শেয়ারদর।

এসআই/বিএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।