গতি ফিরেছে শেয়ারবাজারে


প্রকাশিত: ১০:২৩ এএম, ০৭ জুন ২০১৬

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের সামান্য উত্থানে মঙ্গলবার লেনদেন শেষ হয়েছে। ডিএসইতে লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের দর বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) তা কমেছে। তবে উভয় শেয়ারবাজারে বেড়েছে টাকার অংকে লেনদেনের পরিমাণ।
 
বাজার পর্যালোচনায় দেখা গেছে, মঙ্গলবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৪১২ পয়েন্টে দাঁড়িয়েছে।

এছাড়া ডিএসইএস শরিয়াহ সূচক আগের দিনের চেয়ে দশমিক ৭০ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৪ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৩৯ পয়েন্টে দাঁড়িয়েছে।
 
এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৭১ কোটি টাকা। যা আগের দিনের চেয়ে ১৮৯ কোটি টাকা বেশি। সোমবার ডিএসইতে লেনদেন হয়েছিলো ২৮২ কোটি টাকা। ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৩১৫টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের। এর মধ্যে দাম বেড়েছে ৬৫টির, কমেছে ২১১টির এবং অপরিবর্তিত আছে ৩৯টির।
 
দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স আগের দিনের চেয়ে ১২ পয়েন্ট কমে ৮ হাজার ২৪৮ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৭ পয়েন্ট কমে ১৩ হাজার ৫৫৮ পয়েন্টে দাঁড়িয়েছে। এছাড়া সিএসই৫০ সূচক ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৬ পয়েন্টে, সিএসই৩০ সূচক ১৫ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৫৬০ পয়েন্টে এবং সিএসআই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে ৯৬১ পয়েন্টে অবস্থান করছে।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩৯ কোটি ২৬ লাখ টাকা। যা আগের দিনের চেয়ে ২১ কোটি টাকা বেশি। আজ সিএসইতে মোট লেনদেন হওয়া ২২১টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ৪৭টির, কমেছে ১৪৬টির এবং অপরিবর্তিত আছে ২৮টির।

এসআই/একে/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।