আর্থিক প্রতিষ্ঠানে পরিবারের দুই জনের বেশি পরিচালক নয়


প্রকাশিত: ০৫:২৮ এএম, ২২ জুলাই ২০১৪

এখন থেকে ব্যাংক ও কোম্পানিতে এক পরিবার হতে দুই জনের বেশি পরিচালক হতে পারবে না। একই সাথে কোন পরিচালক অন্য কোন ব্যাংক-কোম্পানি বা আর্থিক প্রতিষ্ঠানের পরিচালকও থাকতে পারবে না। ২২ জুলাই থেকে ব্যাংক-কোম্পানি আইনের এ বিধানটি কার্যকর হবে বলে জানা গেছে।

সংশোধিত ব্যাংক কোম্পানি আইন ২০১৩’ কার্যকর করা হয় গত বছরের ২২ জুলাই থেকে। তবে আইনটির কয়েকটি বিধান প্রথম বছর কার্যকর করা হয়নি। আইনটি এক বছর অতিক্রম হওয়ার পর থেকে বিধান কয়টি কার্যকর হবে বলে উল্লেখ করা হয়।

প্রথম বছর কার্যকর না হওয়া বিধানগুলোর মধ্যে ছিল স্বতন্ত্র পরিচালক নিয়োগ, একক পরিবার হতে একাধিক পরিচালক হওয়া সংক্রান্ত বিধান। ব্যাংক-কোম্পানির কোনো পরিচালক একই সময়ে অন্য কোনো ব্যাংক-কোম্পানি বা আর্থিক প্রতিষ্ঠানের পরিচালক থাকতে না পারা। পরিচালক হিসেবে নিযুক্তির জন্যে সংশ্লিষ্ট ব্যক্তির ব্যবস্থাপনা বা ব্যবসায়িক বা পেশাগত অভিজ্ঞতা থাকা ইত্যাদি।

এ বছরের ২১ জুলাই আইনটি কার্যকর হওয়ার এক বছর পূর্ণ হয়। সোমবার বাংলাদেশ ব্যাংকে অনুষ্ঠিত সভায় আইনের বিধানগুলোর প্রয়োগ নিশ্চিত করতে ব্যাংকের নির্বাহী প্রধানদের নির্দেশ দেয়া হয়।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।