পুঁজিবাজার থেকে কমেছে রাজস্ব আহরণ


প্রকাশিত: ১২:২৬ পিএম, ০৫ জুন ২০১৬

বিনিয়োগকারীদের আস্থার অভাব আর তারল্য সঙ্কটে দেশের পুঁজিবাজারে দীর্ঘদিন ধরে চলছে দরপতন। এর প্রভাব পড়েছে সরকারের রাজস্ব আহরণে। ফলে এক মাসের ব্যবধানে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) রাজস্ব আদায় কমেছে ৪ কোটি টাকা। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, মে মাসে ডিএসই থেকে সরকারের রাজস্ব আদায় হয়েছে ৮ কোটি ৪২ লাখ ২৪ হাজার ২৯৪ টাকা। যা আগের মাস এপ্রিলে ছিলে ১২ কোটি ৫৩ লাখ ৩৬ হাজার ১২৫ টাকা। এপ্রিলের তুলনায় মে মাসে সরকারের রাজস্ব আদায় কমেছে ৪ কোটি ১১ লাখ ১১ হাজার ৮৩১ টাকা।

এদিকে মার্চ মাসে ডিএসই থেকে সরকার রাজস্ব আয় পেয়েছিল ১০ কোটি ১৪ লাখ ৯৩ হাজার টাকা। আর ফেব্রুয়ারিতে ডিএসইতে রাজস্ব আদায় হয়েছিল ১২ কোটি ৪৮ লাখ ৭৮ হাজার টাকা।

জানা গেছে, পুঁজিবাজারের আদায়কৃত যে রাজস্ব ডিএসই সরকারের কাছে জমা দেয় তা দুটি খাত থেকে সংগ্রহ করা হয়। এর মধ্যে একটি ডিএসইর সদস্য বা ব্রোকারেজ হাউজগুলোর কাছ থেকে। অন্যটি উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারহোল্ডারদের শেয়ার বিক্রি থেকে রাজস্ব আদায় হয়।

এর মধ্যে মে মাসে বিনিয়োগকারীদের থেকে শেয়ার বিক্রি বাবদ ব্রোকারেজ হাউজ থেকে রাজস্ব আদায় হয়েছে ৭ কোটি ৫০ লাখ ৪৭ হাজার ৪৩২ টাকা। এপ্রিলে লেনদেন হয়েছিলো ৮ কোটি ১৪ লাখ ২২ হাজার ১৪৮ টাকা।

অপরদিকে মে মাসে উদ্যোক্তা পরিচালকদের কাছ থেকে রাজস্ব আদায় হয়েছে ২ কোটি ৮০ লাখ ২১ হাজার ১৪৬ টাকা। এপ্রিলে এ খাতে লেনদেন হয়েছে ৫ কোটি ২ লাখ ৮৮ হাজার ৬৯৩ টাকা।

এসআই/একে/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।