বিড়ি-সিগারেটের দাম বাড়ছে


প্রকাশিত: ১০:৫৭ এএম, ০২ জুন ২০১৬

২০১৬-১৭ সালের বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সিগারেটে সম্পূরক শুল্ক হার ৪৮ শতাংশ থেকে বৃদ্ধি করে ৫০ শতাংশ এবং এর ঊর্ধ্বে যে দু’টি স্তরে সম্পূরক শুল্ক বিদ্যমান আছে সেটি ৬১ এবং ৬৩ শতাংশ থেকে বাড়িয়ে ৬২ ও ৬৪ শতাংশ নির্ধারণের প্রস্তাব করেন।

বর্তমানে ফিল্টারবিহীন ২৫ শলাকার বিড়ির উপর সম্পূরক শুল্ক হার ২৫ থেকে বাড়িয়ে ৩০ শতাংশ এবং ২০ শলাকার বিড়ির উপর সম্পূরক শুল্ক ৩০ থেকে বাড়িয়ে ৩৫ শতাংশ করা হয়েছে। এতে বিড়ি ও সিগারেটের দাম বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

এছাড়াও বিড়ি-সিগারেটের বাজেটে মতোই আরেকটি ভয়াবহ পণ্য জর্দা ও গুলের ওপর বিদ্যমান সম্পূরক শুল্ক হার ৬০ শতাংশ থেকে বৃদ্ধি করে ১০০ শতাংশে নির্ধারণের প্রস্তাব করেন তিনি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ফ্রেমওয়ার্ক কনভেনশন অন ট্যোবাকো কন্ট্রোল এ বাংলাদেশ প্রথম স্বাক্ষরকারী দেশ বলেই তামাকে অনুৎসাহিত করতে শুল্ক বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে বলে জানান অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রীর বাজেট বক্তব্য পড়তে ক্লিক করুন...

এআর/এসএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।