রাঙামাটির ২৭ ইউপিতে বিএনপির প্রার্থী নেই

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি
প্রকাশিত: ০৩:১৯ এএম, ২০ মে ২০১৬

ষষ্ঠ ধাপের ইউপি নির্বাচনে রাঙামাটির ৪৯ ইউনিয়নের ২৭টিতে বিএনপির এবং ৭টিতে আওয়ামী লীগের কোনো চেয়ারম্যান প্রার্থী নেই। জেলা নির্বাচন অফিস সূত্রে এ তথ্য জানা গেছে।

জেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, জেলার মোট ১০ উপজেলার ৪৯টি ইউনিয়নে চেয়ারম্যান পদে সর্বশেষ প্রতিদ্বন্দ্বী চেয়ারম্যান প্রার্থীদের মধ্যে রয়েছেন স্বতন্ত্র ৮০, আওয়ামী লীগ ৪২, বিএনপি ২২, জাতীয় পার্টি (লাঙ্গল) ৪ এবং বাংলাদেশ ইসলামী আন্দোলনের (হাতপাখা) ২ প্রার্থী।

স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে আঞ্চলিক দল জেএসএস এবং ইউপিডিএফ সমর্থিতদের সংখ্যা বেশি। অন্যদিকে, আঞ্চলিক দলগুলোর দাপটে আওয়ামী লীগ ৭টি এবং বিএনপি ২৭টি ইউনিয়নে চেয়ারম্যান পদে কোনো প্রার্থী দিতে পারেনি বলে দলীয় সূত্রে দাবি করেছে।

সূত্র জানায়, ৪৯ ইউনিয়নে চেয়ারম্যান পদে মোট ১৯২ প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। তাদের মধ্যে সর্বশেষ প্রতিদ্বন্দ্বিতায় আছেন ১৫০ প্রার্থী। অন্যরা প্রার্থিতা প্রত্যাহার করেছেন। তবে দলীয় কেউ প্রার্থিতা প্রত্যাহার করেননি।

জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মো. মুছা মাতব্বর জানান, দল থেকে ৪৯টির মধ্যে ৪৬ ইউনিয়নে প্রার্থী মনোনয়ন দেয়া হলেও সন্ত্রাসীদের ভয়ভীতি প্রদর্শন ও হুমকির কারণে জুরাছড়ি উপজেলার বনযোগীছড়া, সদর উপজেলার কুতুকছড়ি, নানিয়ারচর উপজেলার ঘিলাছড়ি এবং কাউখালী উপজেলার ফটিকছড়ি ইউনিয়নে নৌকার প্রার্থীরা মনোনয়নপত্র জমা দিতে পারেননি।

এছাড়া বাঘাইছড়ি উপজেলার বঙ্গলতলী ও সারোয়াতলী এবং জুরাছড়ি উপজেলার দুমদুম্যা ইউনিয়নে দলীয় নেতাকর্মীরা সশস্ত্র সন্ত্রাসীদের ভয়ভীতিতে প্রতিদ্বন্দ্বিতা করার সাহস পাননি বলে দাবি করেন তিনি।

তিনি জানান, ৪২টি ইউনিয়নে নৌকার প্রার্থী মনোনয়নপত্র জমা দিতে পেরেছেন। তাদের কেউ প্রত্যাহার করেননি।

জেলা বিএনপির সভাপতি মো. শাহ আলম বলেন, অনেক ইউনিয়নে সশস্ত্র সন্ত্রাসীরা ধানের শীষের প্রার্থীদের প্রাণনাশের হুমকি দিচ্ছে। হুমকির মুখেও দল থেকে কেবল ২২ ইউনিয়নে ধানের শীষের প্রার্থী মনোয়নপত্র জমা দিয়েছেন। তবে তাদের থেকে কেউ প্রার্থিতা প্রত্যাহার করেননি।   

উল্লেখ্য, এর আগে তৃতীয় ধাপে ঘোষিত তফসিলে রাঙামাটি পার্বত্য জেলার ৪৯ ইউনিয়নে ভোট হওয়ার কথা ছিল ২৩ এপ্রিল। কিন্তু সেখানকার আঞ্চলিক দলগুলোর হুমকিতে আওয়ামী লীগ ও বিএনপিসহ জাতীয় রাজনৈতিক দলগুলোর অনেক প্রার্থী ওই নির্ধারিত সময়ে তাদের প্রার্থিতা দাখিল করতে পারেননি। এমন অভিযোগে এ জেলার ৪৯ ইউপি নির্বাচন সর্বশেষ ষষ্ঠ ধাপে ৪ জুন পিছিয়ে দিয়েছে ইসি।  

৪ জুন রাঙামাটি পার্বত্য জেলায় মোট যে ১০টি উপজেলায় ইউপি নির্বাচন অনুষ্ঠিত হবে সেগুলো হলো- রাঙামাটি সদর, কাপ্তাই, রাজস্থলী, কাউখালী, নানিয়ারচর, বিলাইছড়ি, জুরাছড়ি, বরকল, লংগদু ও বাঘাইছড়ি।

সুশীল প্রসাদ চাকমা/এসএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।