না.গঞ্জের সেই শিক্ষক বরখাস্ত


প্রকাশিত: ১১:২০ এএম, ১৭ মে ২০১৬

নারায়ণগঞ্জের বন্দরের পিয়ার সাত্তার স্কুলের প্রধান শিক্ষক শ্যামল কান্তিকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। মঙ্গলবার স্কুল কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নেয়।

এর আগে গত শুক্রবার ওই স্কুলের প্রধান শিক্ষককে স্থানীয় সংসদ সদস্যের (এমপি) উপস্থিতিতে কান ধরে ওঠ-বস করিয়ে সাজা দেয়ার অভিযোগ উঠে। সে সময় ক্ষুব্ধ জনতার হাত থেকে বাঁচাতে পুলিশ ওই শিক্ষককে নিরাপত্তা হেফাজতে নিতে বাধ্য হয়।

চারটি কারণ উল্লেখ করে স্কুল কমিটির সভাপতি ফারুকুল ইসলাম স্বাক্ষরিত এক চিঠিতে তাকে বরখাস্ত করা হয়। তবে অভিযোগ উঠেছে প্রধান শিক্ষকের বিষয়টি ধামাচাপা দিতেই তাড়াতাড়ি করে এবং অতি উৎসাহিত হয়ে ফারুকুল ইসলামের একক সিদ্ধান্তে তাকে বরখাস্ত করা হয়েছে।

মঙ্গলবার নারায়ণগঞ্জ ৩০০ শয্যা বিশিষ্ট হাসপাতালে চিকিৎসাধীন শ্যামল কান্তি চিঠি হাতে পাওয়ার বিষয়টি নিশ্চিত করে জানান, স্কুল কমিটির সভাপতি ফারুকুল ইসলাম নিজের স্বার্থ হাসিলের জন্য তাকে বরখাস্ত করা হয়েছে।

এদিকে, অভিযোগ উঠেছে স্থানীয় সংসদ সদস্য শিক্ষককে কান ধরে ওঠ-বস করানো আর জনগণকে ক্ষেপিয়ে তোলা এবং ইসলাম নিয়ে কটূক্তির সাজানো ঘটনাটি সাজানো হয়েছে।
 
গত ১৬ মে ফারুকুল ইসলাম স্বাক্ষরিত চিঠিতে শ্যামল কান্তি ভক্তকে উদ্দেশ্য করে লেখা হয়, আপনার বিরুদ্ধে আনিত নিম্ন বর্ণিত অভিযোগসমূহ অদ্যকার পিয়ার সাত্তার লতিফ স্কুলের ম্যানেজিং কমিটির সভায় উত্থাপিত হয়। যেমন- আপনি ছাত্রদের উপর শারীরিক নির্যাতন করেন, বিদ্যালয়ে শিক্ষক হিসেবে চাকরি দেয়ার নাম করে অর্থ গ্রহণ করেছেন, ইসলাম ধর্ম সম্পর্কে বিরূপ মন্তব্য করেছেন, বিদ্যালয়ের ছুটি ব্যতীরেকে অনুপস্থিত থাকেন এবং প্রায়ই দেরি করে বিদ্যালয়ে আসেন।
 
এছাড়া আগেও এসব অভিযোগ আপনার বিরুদ্ধে উত্থাপিত হয়েছে এবং আপনাকে বহুবার সতর্ক করা হয়েছে। কিন্তু আপনি এরূপ অবৈধ কর্মকাণ্ড থেকে বিরত হননি। তাই গত ১৩ মে ম্যানেজিং কমিটির সর্বসম্মতি সিদ্ধান্ত মোতাবেক আপনাকে পিয়ার সাত্তার লতিফ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের পদ থেকে সাময়িক বরখাস্ত করা হলো।
 
এ ব্যাপারে স্কুল কমিটির সভাপতি ফারুকুল ইসলামের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হলে তার মোবাইল ফোন বন্ধ পাওয়া যায়।
 
বন্দর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মৌসুমি হাবিব জানান, প্রধান শিক্ষক শ্যামল কান্তি ভক্তকে সাময়িক বরখাস্ত করা হয়েছ- এমন একটি অনুলিপি হাতে পেয়েছি। ওই শিক্ষককে সাময়িকভাবে স্কুল কমিটি বরখাস্ত করতে পারে। আগের অভিযোগের ভিত্তিতে তাকে বরখাস্ত করা হয়েছে বলেও জানান তিনি।

এআরএ/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।