সিলেটে বেড়েছে পাসের হার কমেছে জিপিএ-৫


প্রকাশিত: ০৬:৪৯ এএম, ১১ মে ২০১৬
ফাইল ছবি

সিলেট শিক্ষাবোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় এবার পাসের হার বাড়লেও কমেছে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা। পাসের হারের দিক দিয়ে সারাদেশের সাধারণ শিক্ষাবোর্ডগুলোর মধ্যে সিলেটের অবস্থান পঞ্চম।

ফলাফল বিশ্লেষণে দেখা যায়, সিলেট বোর্ডে এবার পাসের হার ৮৪ দশমিক ৭৭ ভাগ। ২০১৫ সালে পাসের হার ছিল ৮১ দশমিক ৮২ ভাগ। যা গতবারের তুলনায় ২ দশমিক ৯৫ ভাগ বেশি। এবার জিপিএ ৫ পেয়েছে ২ হাজার ২৬৬ জন শিক্ষার্থী। গত বছর এই সংখ্যা ছিল ২ হাজার ৪৫২ জন। যা গতবারের তুলনায় এবার ১৮৬টি কম।

বুধবার বেলা সাড়ে ১১ টায় সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের ফলাফল প্রকাশ করেন পরীক্ষা নিয়ন্ত্রক মো. শামসুল ইসলাম। তিনি জানান, গতবারের তুলনায় এবার সিলেটে পাসের হার বেড়েছে কিন্তু জিপিএ-৫ কমেছে। তবে তুলানামুলকভাবে এবারের ফলাফল সন্তোষজনক।

এবার সিলেট বোর্ডে মোট পরিক্ষার্থীর সংখ্যা ছিল ৮৪ হাজার ৪৪৮ জন। এর মধ্যে ছেলে ৩৭ হাজার ৬৭২ জনের মধ্যে পাস করেছে ৩২ হাজার ৩১৮ জন। ছেলেদের পাসের হার ৮৫ দশমিক ৭৯ ভাগ। আর ৪৬ হাজার ৭৭৬ জন মেয়ে পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ৩৯ হাজার ২৬৮ জন। মেয়েদের পাসের হার ৮৩ দশমিক ৯৫ ভাগ।

ছামির মাহমুদ/এসএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।