এশিয়ার অন্যতম প্রবেশদ্বার হচ্ছে বেনাপোলে


প্রকাশিত: ০২:৩১ পিএম, ১০ মে ২০১৬

যশোরের বেনাপোল পৌরসভার স্বাগতম গেটের নির্মাণ কাজ চলছে। আধুনিক সুযোগ-সুবিধাসহ গেটটি নির্মাণ শুরু হয়েছে গত নভেম্বর মাস থেকে। বেনাপোল পৌরসভার শেষ সীমান্ত আমড়াখালিতে এই গেটটি নির্মাণ করা হচ্ছে।

আগামী নভেম্বরের মধ্যে কাজ শেষ হবে। বেনাপোল পৌরসভার স্বাগতম গেটটি নির্মাণ করা হলে এটি হবে বাংলাদেশ ও এশিয়ার একটি অন্যতম প্রবেশদ্বার গেট।

বেনাপোল বন্দরে প্রবেশের সময় দেশ বিদেশি পর্যটকসহ সাধারণ মানুষের চোঁখে পড়বে এই সুন্দর গেটটি।

বেনাপোল পৌরসভার সচিব রফিকুল ইসলাম বলেন, দাতা সংস্থা বাংলাদেশ মিউনিসিপ্যাল ডেভেলপমেন্ট ফান্ডের অর্থায়নে বেনাপোল পৌরসভার ব্যবস্থাপনায় পৌরসভার প্রবেশমুখে গেটটির নির্মাণ কাজ চলছে। যার ব্যয় ধরা হয়েছে ৭ কোটি ৪৩ লাখ ৩৭ হাজার টাকা। তবে ব্যয়ের পরিমাণ কিছুটা বাড়তে পারে।

Sagatam-Gate
 
তিনি বলেন, গত বছরের ১৫ জুন বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপালের (বিবিআইএন) মধ্যে সড়ক পথে যাত্রীবাহী, ব্যক্তিগত ও পণ্যবাহী যান চলাচল নিয়ন্ত্রণে ‘বিবিআইএন’ মোটরযান চুক্তি হয়। ওই চুক্তির আওতায় বাংলাদেশের ‘প্রবেশদ্বার’ হিসেবে বেনাপোলে এ গেটটি নির্মাণ করা হচ্ছে।

এ প্রকল্পে ফুটপাথ, টোল ঘর, এক্সিবেশন হল, দুতলা গেস্ট হাউজ, রেস্টুরেন্ট, কফি হাউজ, পাবলিক টয়লেট, গাড়ি পার্কিং, সিটিং প্লেস, মিনি পার্ক, নারীদের হ্যান্ডিক্রাফট স্টল, বাংলাদেশের ঐতিহাসিক বিভিন্ন ম্যুরাল থাকবে বলে তিনি জানান।

বেনাপোল পৌরসভার উপ-সহকারী প্রকৌশলী আবু সাইদ খান বলেন, পৌরসভার প্রবেশমুখে আমড়াখালি এলাকায় গেটওয়ের নির্মাণে মাটিভরাট, রাস্তা নির্মাণ ও পিলারের কাজ চলছে। ইতোমধ্যে এর ৫০ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। ১৪৪ ফিট চওড়া হবে গেটটি।

নিমার্ণ কাজ করছে ঝিনাইদহের মেসার্স এমএলটি এম কে এম আর। আগামী নভেম্বরের মধ্যে পুরো কাজ শেষ করা সম্ভব হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বেনাপোল পৌর মেয়র আশরাফুল আলম লিটন বলেন, ভৌগলিক দিক বিবেচনায় ও বাণিজ্যিক শহর হিসেবে বেনাপোলের গুরুত্ব দিন দিন বাড়ছে। সেই সঙ্গে বেনাপোলকে একটি আধুনিক মডেল পৌরসভায় রুপ দেওয়ার জন্য যা কিছু করার তাই করা হবে। দেশ বিদেশি পর্যটকসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে হাজার হাজার মানুষ বেনাপোল বন্দর, কাস্টমস হাউজে আসেন। সেই সঙ্গে বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারতে যাতায়াত করে থাকেন। তাদের দৃষ্টি কারাতে এই প্রবেশদ্বারটি নির্মাণ করা হচ্ছে। প্রবেশদ্বারটি বর্হিবিশ্বের কাছেও বেনাপোল তথা বাংলাদেশের ভাবর্মূতি তুলে ধরবে বলে তিনি জানান।

এমএএস/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।