পঞ্চগড় থেকে ছেড়ে গেল সবজিহীন স্পেশাল ট্রেন

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি পঞ্চগড়
প্রকাশিত: ০৭:০৭ পিএম, ২৪ অক্টোবর ২০২৪

পঞ্চগড়ে কোনো পণ্য ছাড়াই ছেড়ে গেল স্পেশাল সবজি ট্রেন। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) সকালে ট্রেনটি যাত্রা শুরু করে। তবে এতে ব্যবসায়ীদের সাড়া পাওয়া যায়নি। তাই প্রথমদিন ট্রেনটি ছেড়েছে কোনো প্রকার সবজি ছাড়া।

সংশ্লিষ্ট সূত্র জানায়, কম খরচে কৃষকের শাক-সবজি পরিবহনের জন্য পঞ্চগড় রেলস্টেশন থেকে চালু হয়েছে সবজি স্পেশাল ট্রেন। শীতাতপসহ পাঁচটি বগি নিয়ে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায় ট্রেনটি। প্রতি বৃহস্পতিবার চলবে এ স্পেশাল ট্রেন। পঞ্চগড় থেকে ঢাকা কৃষি পণ্য পরিবহনের জন্য ভাড়া নির্ধারণ করা হয়েছে এক টাকা ৫৬ পয়সা। তবে কৃষক ও ব্যবসায়ীদের দাবি প্রতি কেজি পণ্য ট্রেনে পরিবহন করতে এ ভাড়ার পাশাপাশি কুলি খরচ, ফসলের মাঠ থেকে স্টেশন ও স্টেশন থেকে মোকামের আলাদা পরিবহন খরচ পড়ে যাচ্ছে কেজি প্রতি তিন টাকার বেশি। অথচ সড়ক পথে ট্রাকে মালামাল পরিবহন করতে তাদের খরচ হয় দুই থেকে আড়াই টাকা।

রেল স্টেশনের কুলি জালাল উদ্দিন বলেন, সবজি ট্রেনটি আজ খালি বগি নিয়ে চলে গেছে। সময় না বনায় মানুষ পণ্য পরিবহনের জন্য আনছেন না।

পঞ্চগড় কাঁচামাল ব্যবসায়ী আব্দুল জলিল বলেন, ট্রেনের মূল ভাড়া কম। তবে ফসলের মাঠ থেকে স্টেশন এবং স্টেশন থেকে মোকাম আলাদা যানবাহনে পরিবহন করতে বাড়তি খরচ হয়। এছাড়া ট্রেনে মালামাল তোলা নামাতে কুলিদের অনেক টাকা দিতে হয়। ট্রেনে সব মিলিয়ে খরচ পড়ে যাচ্ছে তিন টাকারও বেশি।

পঞ্চগড় রেল স্টেশনের মাস্টার মাসুদ পারভেজ বলেন, কৃষক ও ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় করেছি। ট্রেনটি প্রতি বৃহস্পতিবার সকাল ৭টায় পঞ্চগড় ছেড়ে যাবে। তবে কৃষক ও ব্যবসায়ীরা বলছেন ট্রেনের তুলনায় তারা কম খরচে সড়ক পথে পণ্য পরিবহন করতে পারছেন। এ কারণে আগ্রহ কম।

সফিকুল আলম/আরএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।