একযুগ পর রাষ্ট্রদ্রোহ মামলা থেকে খালাস পেলেন দুই সাংবাদিক

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি কক্সবাজার
প্রকাশিত: ০৯:৫৩ এএম, ২৪ অক্টোবর ২০২৪

দীর্ঘ একযুগ পর রাষ্ট্রদ্রোহ মামলা থেকে বেকসুর খালাস পেয়েছেন কক্সবাজারে কর্মরত দুই সাংবাদিক। দৈনিক বাঁকখালী নামের স্থানীয় একটি পত্রিকায় প্রকাশিত সংবাদের ঘটনায় দায়ের করা রাষ্ট্রদ্রোহ মামলায় বুধবার (২৩ অক্টোবর) তাদের খালাস দেওয়া হয়।

খালাসপ্রাপ্তরা হলেন, দৈনিক বাঁকখালীর তৎকালীন বার্তা সম্পাদক, বর্তমানে দৈনিক সাগর দেশ পত্রিকার সম্পাদক মোস্তফা সরওয়ার এবং দৈনিক বাঁকখালীর তৎকালীন টেকনাফ প্রতিনিধি সাইফুল ইসলাম সাইফী।

কক্সবাজারের অতিরিক্ত জেলা ও দায়রা জজ (২য় আদালত) মোহাম্মদ সাইফুল ইলাহী মামলা থেকে তাদের বেকসুর খালাস দেন। এ মামলায় দীর্ঘ ৪ মাসের বেশি সময় কারাভোগ করেন মোস্তফা সরওয়ার।

২০১২ সালের ৯ অক্টোবর জামায়াত-বিএনপি নেতাদের দ্বারা পরিচালিত দৈনিক বাঁকখালীর ৫ জনের বিরুদ্ধে মামলা হয়। ওই বছরের ৮ অক্টোবর দৈনিক বাঁকখালীতে ‘মিয়ানমারের আকিয়াবের বড় মসজিদে আগুন’ শীর্ষক একটি সংবাদ প্রকাশিত হয়। ওই সময় জেলা জামায়াতের সেক্রেটারি জি এম রহিম উল্লাহকে প্রধান আসামি করে পত্রিকার প্রধান সম্পাদক জাবের আহমদ চৌধুরীকে ২ নম্বর আসামি, সম্পাদক ছিদ্দিক আহমদকে ৩ নম্বর আসামি, বার্তা সম্পাদক মোস্তফা সরওয়ারকে ৪ নম্বর আসামি ও টেকনাফ প্রতিনিধি সাইফুল ইসলাম সাইফীকে ৫ নম্বর আসামি করে কক্সবাজার সদর মডেল থানায় মামলা হয়।

ওই সময় দেশের বিভিন্ন পত্রিকায় সংবাদটি প্রকাশিত হলেও শুধুমাত্র রাজনৈতিক উদ্দেশ্যে দৈনিক বাঁকখালীর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলাটি করা হয়েছিল বলে দাবি করেছেন আসামিপক্ষের আইনজীবী মুহাম্মদ নুরুল ইসলাম।

এই রাষ্ট্রদ্রোহ মামলা মাথায় নিয়ে পৃথিবী থেকে বিদায় নিয়েছেন সাবেক সদর উপজেলা চেয়ারম্যান ও জেলা জামায়াতের সেক্রেটারি জিএম রহিম উল্লাহ ও কালারমারছড়া ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান জাবের আহমদ চৌধুরী। গত একযুগ ধরে মামলার অন্য আসামিরা হাজিরা দিয়েছেন আদালতে।

সায়ীদ আলমগীর/এফএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।