সীতাকুণ্ডে চালু হলো ‘কৃষক বাজার’

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি মিরসরাই (চট্টগ্রাম)
প্রকাশিত: ০৩:৫৩ পিএম, ২৩ অক্টোবর ২০২৪

চট্টগ্রামের সীতাকুণ্ডে চালু হয়েছে কৃষক বাজার। বুধবার (২৩ অক্টোবর) বেলা ১১টা থেকে পৌর ভবনের সামনে আনুষ্ঠানিকভাবে এ বাজারের যাত্রা শুরু হয়। বাজারের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা কেএম রফিকুল ইসলাম।

এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. হাবিবুল্লাহ, প্রাণিসম্পদ কর্মকর্তা ড. তাহমিন আরজু, ছাত্র সমন্বয়ক প্রতিনিধি ইমরান হোসেন, সীতাকুণ্ড সিকিউর প্রপার্টি ম্যানেজমেন্ট লিমিটেডের কর্মকর্তা আবুল হোসেন ও অন্যান্যরা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কেএম রফিকুল ইসলাম বলেন, এ বাজারে কৃষকরা সরাসরি তাদের উৎপাদিত পণ্য কোনো মধ্যসত্ত্বভোগীর সহায়তা ছাড়াই বিক্রি করতে পারবেন।

সীতাকুণ্ডে চালু হলো ‘কৃষক বাজার’

তিনি বলেন, কৃষকরা তাদের উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য পান না। যেমন ধরেন প্রতি কেজি শসার বর্তমান বাজার মূল্য ৫০ টাকা অথচ কৃষকদের কাছ থেকে পাইকাররা ২৫ টাকা করে প্রতি কেজি শসা কিনে নেন। এতে এক দিকে যেমন কৃষকরা ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হচ্ছে, একই সঙ্গে ক্রেতারাও ন্যায্যমূল্যে পণ্য কিনতে পারছে না। আমরা শশা প্রতি কেজির মূল্য নির্ধারণ করেছি ৩৫ টাকা। যে টাকাটা সরাসরি কৃষক পাবে।

তিনি আরও বলেন, এভাবে প্রতিটি পণ্যের মূল্য আমরা এমনভাবে নির্ধারণ করেছি যাতে কৃষকও লাভবান হয় ক্রেতারাও অপেক্ষাকৃত স্বল্পমূল্যে সবজি ক্রয় করতে পারেন।

এম মাঈন উদ্দিন/আরএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।