কুশিয়ারায় নৌকাবাইচ দেখতে মানুষের ভিড়

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি মৌলভীবাজার
প্রকাশিত: ০৯:৫৬ পিএম, ২১ অক্টোবর ২০২৪

মৌলভীবাজারে ঐতিহ্যের নৌকাবাইচ দেখতে হাজারো মানুষ ভিড় করেছে। সোমবার (২১ অক্টোবর) সদর উপজেলার খলিলপুর এলাকায় কুশিয়ারা নদীতে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

স্থানীয়রা জানান, বিভিন্ন অঞ্চল থেকে রঙবেরঙের পোশাক পড়ে বাহারি নৌকা নিয়ে হাজির হন বাইচে অংশগ্রহণকারীরা। সোনার তরী, হামজার তরী, কুশিয়ারার তরী, রঙ্গিণপ্রবণসহ ১২টি নৌকা নিয়ে প্রতিযোগিতায় অংশ নেয়।

কুশিয়ারায় নৌকাবাইচ মানুষের ভিড়

বাইচে অংশ নেওয়া হামজার তরী নৌকার মালিক আব্দুল হাই বলেন, পুরস্কারের আশায় এখানে আসিনি। মানুষের আনন্দে দিতে এসেছি।

নৌকাবাইচ দেখতে আসা রফিকুল বলেন, গ্রাম বাংলার ঐতিহ্য নৌকাবাইচ। এ সংস্কৃতি এখন হারিয়ে যাচ্ছে। এটি ধরে রাখার জন্য সব মহলকে এগিয়ে আসার দরকার।

কুশিয়ারায় নৌকাবাইচ মানুষের ভিড়

মৌলভীবাজারের সাবেক সংসদ সদস্য ও বিএনপির সভাপতি এম নাসের রহমান বলেন, নতুন প্রজন্মের সঙ্গে পরিচয় করিয়ে দিতে এ আয়োজন। আমি উৎসাহ দিতে এসেছি। একটা সময় নদী-হাওরে প্রতিবছর এ প্রতিযোগিতা হতো। এখন সেটা প্রায় বন্ধ হয়ে গেছে।

প্রতিযোগিতায় শাহ মোস্তফার তরী চ্যাম্পিয়ন, রানার্সআপ শাহ পরাণের তরী, তৃতীয় কুশিয়ারা তরী ও চতুর্থ স্থান লাভ করেছে কানাইশা তরী। পরে অতিথিরা বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

ওমর ফারুক নাঈম/আরএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।