আসিফ মাহমুদ

শ্রমিকদের নিরাপত্তায় পেনশন স্কিম চালুর উদ্যোগ নেওয়া হবে

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি গাজীপুর
প্রকাশিত: ০২:৪১ পিএম, ১৬ অক্টোবর ২০২৪

শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া বলেছেন, সকল পেশারই সামাজিক নিরাপত্তা থাকে। শ্রমিকদেরও পেনশন স্কিমের আওতায় আনার একটি স্বপ্ন আমাদের আছে, অবসরের পর কাউকে যাতে খালিহাতে ফিরতে না হয়। শ্রমিকদের সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে পেনশন স্কিম চালুর উদ্যোগ নেওয়া হবে।

বুধবার (১৬ অক্টোবর) দুপুরে গাজীপুর মহানগরীর টঙ্গীর জাবের জোবায়ের ফেব্রিকস লি. কারখানায় সরকার নির্ধারিত মূল্যে শিল্পকারখানার শ্রমিকদের জন্য ট্রেডিং কর্পোরেশন অফ বাংলাদেশ (টিসিবি) কর্তৃক খাদ্যপণ্য বিতরণ কার্যক্রম উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

উপদেষ্টা আরও বলেন, শ্রমিকদের জন্য টিসিবির খাদ্য সহায়তা শুরু হয়েছে, অতি দ্রুত দেশের সকল শিল্পাঞ্চলে কার্যক্রম ছড়িয়ে দেওয়া হবে।

তিনি বলেন, আমাদের দেশের পোশাকখাত নিয়ে নানা ধরনের ষড়যন্ত্র হয়েছে, শ্রম অঞ্চলে বহিরাগতরাও শ্রমিকদের বিক্ষোভকে কেন্দ্র করে ষড়যন্ত্র করেছে। বিগত সময়ে এতো লুটপাটের পরও আমাদের শ্রমিকদের নিরলস শ্রমে এখনো দেশের অর্থনীতি টিকে আছে। দেশের রপ্তানি আয়ের ৮৩ শতাংশ এখনো গার্মেন্টস খাত থেকে আসছে। শ্রমিকদের সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে এ সরকার কাজ করে যাচ্ছে। এরইমধ্যে তাদের ১৮ দফা দাবি মেনে নেওয়া হয়েছে, বাস্তবায়নও শুরু হয়েছে।

বৈষম্যবিরোধী আন্দোলনে শ্রমিকদের অবদানের কথা উল্লেখ করে উপদেষ্টা বলেন, আন্দোলনে শতাধিক শ্রমিক নিহত হয়েছেন, তাই এর প্রথম সুবিধাভোগী হওয়ার কথা মেহনতি মানুষ ও শ্রমিকদের। এ লক্ষ্যেই সরকার কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ ট্রেডিং কর্পোরেশন অফ বাংলাদেশের (টিসিবি) চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মোস্তফা ইকবাল, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব এএইচএম সফিকুজ্জামান, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব মোহা. সেলিম উদ্দিন, বিজিএমইএর সভাপতি খন্দকার রফিকুল ইসলাম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন নোমান গ্রুপের চেয়ারম্যান এএসএম রফিকুল ইসলাম নোমান প্রমুখ।

আমিনুল ইসলাম/এফএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।