কবর থেকে তোলা হলো বিএনপি নেতা হারিছ চৌধুরীর দেহাবশেষ

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি সাভার (ঢাকা)
প্রকাশিত: ০২:২৪ পিএম, ১৬ অক্টোবর ২০২৪

উচ্চ আদালতের নির্দেশে কবর থেকে তোলা হয়েছে বিএনপি নেতা হারিছ চৌধুরীর দেহাবশেষ। তার মেয়ে ব্যারিস্টার সামিরা তানজিনের করা এক রিট আবেদনের পর আদালত এ আদেশ দেন।

বুধবার (১৬ অক্টোবর) সকালে তার পরিবারের সদস্য ছাড়াও নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ বিভিন্ন সংস্থার কর্মকর্তাদের উপস্থিতিতে তোলা হয় দেহাবশেষ।

পরিবার সূত্রে জানা যায়, ২০২১ সালের ৩ সেপ্টেম্বর বাদ আসর খালেদা জিয়ার রাজনৈতিক সচিব ও বিএনপির সাবেক নেতা আবুল হারিছ চৌধুরীকে ‘মাহমুদুর রহমান’ পরিচয়ে কবরস্থ করা হয় ঢাকার সাভারের জামিয়া খাতামুন নাবিয়্যিন মাদরাসার কবরস্থানে।

অভিযোগ রয়েছে, সেই থেকে তৎকালীন সরকার মৃত্যুটিকে নানাভাবে প্রশ্নবিদ্ধ করে। এটি হারিছ চৌধুরীর লাশ কি না তা নিয়েও ধোঁয়াশা তৈরি হয়। সেই ধোঁয়াশা কাটাতে আদালতের শরণাপন্ন হন তারই মেয়ে ব্যারিস্টার সামিরা তানজিন।

তিনি বলেন, বিদায়ী স্বৈরাচারী সরকারের গোয়েন্দা বিভাগ একেকটা নাটক রচনা করে বাবার মৃত্যুকে প্রশ্নবিদ্ধ করেছে। আমার বাবার মৃত্যু নিয়ে সন্দেহ থাকবে সন্তান হিসেবে এটা খুবই মর্মান্তিক, কষ্টদায়ক। এখনো মানুষ জিজ্ঞেস করে সত্যিই কি মারা গেছেন তিনি? আমাদের হয়রানির শিকার হতে হচ্ছে। তাই এটা শেষ করতে আদালতের দ্বারস্থ হয়েছি। আদালত নিরাশ করেননি।

এদিকে সকালে পুলিশ, ম্যাজিস্ট্রেটসহ বিভিন্ন সংস্থার কর্মকর্তারা ছুটে যান সাভারের জামিয়া খাতামুন নাবিয়্যিন মাদরাসার কবরস্থানে।

ঢাকা জেলা পুলিশ সুপার আহমদ মুঈদ বলেন, বিভিন্ন দপ্তরের কর্মকর্তাদের উপস্থিতিতে কবর থেকে তোলা হয় লাশ। এটি হারিছ চৌধুরীর কি না তা জানতে ডিএনএ করা হবে। এজন্য যা যা করণীয় তা এক্সপার্টরা করছেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট এসএম রাসেল ইসলাম নূর বলেন, আদালতের নির্দেশে সব কার্যক্রম চালানো হচ্ছে। লাশটি তুলে ডিএনএ টেস্টে হারিছ চৌধুরীর প্রমাণিত হলে পরিবারের ইচ্ছায় কবর স্থানান্তর করা হবে। যেহেতু তিনি বীর মুক্তিযোদ্ধা ছিলেন তাই তাকে রাষ্ট্রীয় সম্মানও জানানো হবে আদালতের নির্দেশ মোতাবেক।

মাহফুজুর রহমান নিপু/জেডএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।