সরকারি মালামাল উদ্ধারের পর বিক্রি, ওসি বদলি এসআই প্রত্যাহার

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি গাজীপুর
প্রকাশিত: ০৯:৩৯ এএম, ১৫ অক্টোবর ২০২৪

গাজীপুর মহানগরীর টঙ্গীতে বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেডের (বিটিসিএল) গোডাউন থেকে চুরি হওয়া মালামাল জব্দ করে বিক্রি ও কাভার্ডভ্যান ছেড়ে দেওয়ার অভিযোগে টঙ্গী পূর্ব থানার এক এসআইকে প্রত্যাহার ও ওসিকে বদলি করা হয়েছে।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশ (জিএমপির) উপ-কমিশনার (অপরাধ দক্ষিণ) আলমগীর হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, প্রাথমিক তথ্যের ভিত্তিতে এবং বিভাগীয় ব্যবস্থা নেওয়ার স্বার্থে টঙ্গী পূর্ব থানার এসআই আরিফ হোসেনকে প্রত্যাহার ও ঘটনায় জড়িত থাকায় ওই থানার ওসি এস এম মামুনুর রশীদকে বদলি করে মহানগর গোয়েন্দা (ডিবিতে) পুলিশে সংযুক্ত করা হয়েছে।

জানা গেছে, গত ২৪ সেপ্টেম্বর সন্ধ্যা ৭টায় টিঅ্যান্ডটি বাজার এলাকায় অবস্থিত বিটিসিএলের গোডাউনে রক্ষিত মালামাল চোরচক্রের সদস্যরা কাভার্ডভ্যানযোগে (নং ঢাকা মেট্রো ন-১৩-৯১৯০) চুরি করে নিয়ে যাচ্ছিল। স্থানীয়রা বিষয়টি বুঝতে পেরে টিঅ্যান্ডটি স্কুল মাঠে মালামাল বোঝাই গাড়ির দিকে এগিয়ে এলে চোরেরা মালামালসহ কাভার্ডভ্যান রেখে দৌড়ে পালিয়ে যায়। খবর পেয়ে টঙ্গী পূর্ব থানার এসআই আরিফ হোসেন ঘটনাস্থলে গিয়ে কাভার্ডভ্যান জব্দ করেন।

পরে থানায় নেওয়ার জন্য রেকার খবর দিয়ে ওসি এস এম মামুনুর রশীদকে বিষয়টি জানান। পরে কাভার্ডভ্যানে থাকা মালামাল বিক্রি করে খালি গাড়ি থানায় নিয়ে যান।

নির্ভরযোগ্য একটি সূত্র জানায়, কাভার্ডভ্যানে টিঅ্যান্ডটির প্রায় এক হাজার কেজি লোহা-লক্কড় ছিল। ওইসব মালামাল ওসি এস এম মামুনুর রশীদের নির্দেশে টিঅ্যান্ডটি এলাকার একটি ভাঙ্গারি দোকানে ৪৬ হাজার টাকায় বিক্রি করেন এসআই আরিফ। গত ২৪ সেপ্টেম্বর সাধারণ ডায়রি মূলে এসআই আরিফ শুধুমাত্র কাভার্ডভ্যান জব্দ দেখিয়ে ৩ অক্টোবর কাভার্ডভ্যানের মালিক আবুল কালাম লিটনের কাছে হস্তান্তর করেন।

চোরাই মালামাল পরিবহন করা হয়েছে জানা সত্ত্বেও ওসি গাড়ির মালিক বা চালকের বিরুদ্ধে কোনো আইনি পদক্ষেপ নেননি। এমনকি এ বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকেও জানাননি। পরে বিষয়টি নিয়ে আলোচনা হলে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নজরে আসে। অভিযুক্ত এসআইকে জিজ্ঞাসাবাদ করলে ঘটনার সঙ্গে তার এবং ওসির সংশ্লিষ্টতার কথা স্বীকার করেন।

গাজীপুর জেলা বিটিসিএলের উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) মুহাম্মদ নুরুউল্লাহ বলেন, বিষয়টি লোকমুখে শুনেছি। আমরা আরও খোঁজ নিচ্ছি।

জিএমপির উপ-কমিশনার (অপরাধ, দক্ষিণ) আলমগীর হোসেন জানান, জিএমপির কমিশনার স্যারের নির্দেশে এবং স্বাক্ষরিত এক অফিস আদেশে টঙ্গী পূর্ব থানার ওসি এস এম মামুনুর রশীদকে এ থানা থেকে সরিয়ে জিএমপির ডিবিতে (উত্তর বিভাগ) যুক্ত করা হয়েছে।

আমিনুল ইসলাম/এফএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।