মালয়েশিয়া বলে রোহিঙ্গাদের ইনানী সৈকতে রেখে পালালো দালালচক্র

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি কক্সবাজার
প্রকাশিত: ০৯:১১ পিএম, ১৪ অক্টোবর ২০২৪

গভীর সমুদ্রে ১০ দিন ঘুরিয়ে মালয়েশিয়া বলে কক্সবাজারের উখিয়ার ইনানী সৈকতকে শতাধিক রোহিঙ্গাকে নামিয়ে পালিয়েছে দালালচক্র। সোমবার (১৪ অক্টোবর) সকালে সৈকত থেকে ২৬ রোহিঙ্গাকে আটক করেছে আইনশৃঙ্খলা বাহিনী। সন্ধ্যায় তাদের কুতুপালং ক্যাম্পে হস্তান্তর করা হয়েছে বলে।

উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ আরিফ হোসেন বিষয়টি নিশ্চিতে করেছেন।

স্থানীয়রা জানান, ভোর ৪টার দিকে শতাধিক রোহিঙ্গাকে সৈকতের বেলাভূমি পেরিয়ে লোকালয়ে আসতে দেখে অবাক হন তারা। পরে পাশের কোস্টগার্ড স্টেশনে খবর দেওয়া হলেও তারা তাৎক্ষণিক তৎপরতা চালায়নি। এ সুযোগে ৭০ রোহিঙ্গা পালিয়ে গেলেও পরে ২৬ জনকে আটক করে।

আটক উখিয়ার ১৭ নম্বর ক্যাম্পের বাসিন্দা লায়লা বেগম জানান, মালেয়শিয়া যেতে টেকনাফ থেকে ট্রলারে যাত্রা করেছিলাম। মিয়ানমার জলসীমা অতিক্রমকালে প্রথমদিন সে দেশের নৌবাহিনী বাঁধা দেয়। মাঝি বোট ঘুরিয়ে নেয়। সাগরে ১০দিন বোট চালানোর পর আজ ভোরে মালয়েশিয়া তীরে এসেছি বলে আমাদের এখানে (ইনানী) নামিয়ে দেয়।

ইনানী পুলিশ ফাঁড়ির ইনচার্জ রেজাউল করিম বলেন, স্থানীয়দের সহায়তায় ২৬ রোহিঙ্গাকে আটক করে কোস্টগার্ডের কাছ রাখা হয়েছে। ঊর্ধ্বতনদের সঙ্গে আলাপের পর এ ব্যাপারে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ আরিফ হোসেন বলেন, সংশ্লিষ্টদের সঙ্গে আলাপের পর সন্ধ্যায় আটক রোহিঙ্গাদের উখিয়ার কুতুপালং ক্যাম্পে হস্তান্তর করা হয়েছে। সেখানে যার যার ক্যাম্পে তাদের পাঠিয়ে দেওয়া হবে।

সায়ীদ আলমগীর/আরএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।