আশুলিয়ায় আজও বন্ধ ১৬ কারখানা, কয়েকটিতে বিক্ষোভ

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি সাভার (ঢাকা)
প্রকাশিত: ০২:৩৩ পিএম, ২৮ সেপ্টেম্বর ২০২৪

শিল্পাঞ্চল আশুলিয়ায় ১৬টি কারখানার উৎপাদন বন্ধ রয়েছে। কয়েকটিতে বন্ধ কারখানা খুলে দেওয়া ও বেতন বৃদ্ধির দাবিতে বিক্ষোভ করেছেন শ্রমিকরা। তবে বাকি সব কারখানায় উৎপাদন স্বাভাবিক। পরিস্থিতি স্বাভাবিক রাখতে মাঠে কাজ করছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। শনিবার (২৮ সেপ্টেম্বর) সকালে শিল্পাঞ্চল ঘুরে এ তথ্য জানা যায়।

শিল্প পুলিশ সূত্রে জানা গেছে, সকাল থেকে ডিইপিজেডসহ শিল্পাঞ্চলের অধিকাংশ তৈরি পোশাক কারখানায় স্বতঃস্ফূর্তভাবে কাজে যোগ দেন শ্রমিকরা। তবে বকেয়া বেতনসহ আরও কিছু সমস্যার কারণে আজও ১৬টি কারখানার উৎপাদন বন্ধ রয়েছে। যার মধ্যে ১০টি রয়েছে অনির্দিষ্টকালের জন্য বন্ধ। বাকি ৬টি কারখানায় রয়েছে সাধারণ ছুটি। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে গোটা শিল্পাঞ্চলে নিয়োজিত আছেন র‌্যাব, পুলিশ, বিজিবিসহ সেনাবাহিনীর সদস্যরা।

এদিকে, আশুলিয়ার জিরাবো পুকুরপাড় এলাকায় লুসাকা গার্মেন্টসের শ্রমিকরা বন্ধ কারখানা খুলে দেওয়ার দাবিতে বিক্ষোভ করেন। পরে তারা অন্য কারখানার সামনে গিয়ে বিক্ষোভের চেষ্টা করলে ওই এলাকার চারটি কারখানা ছুটি ঘোষণা করা হয়।

এছাড়া বেতন বৃদ্ধির দাবিতে মন্ডল নিট ও ম্যাংগো ট্যাক্সের শ্রমিকরা আব্দুল্লাহপুর-বাইপাইল সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন। এসময় সড়কটিতে বন্ধ হয়ে যায় যানচলাচল। পর আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা আলোচনার পর শ্রমিকরা অবরোধ তুলে নেন। সড়কটিতে স্বাভাবিক হয় যানচলাচল।

আশুলিয়া শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার সারোয়ার আলম বলেন, আজ সকাল থেকে শিল্পাঞ্চলের প্রায় সব কারখানায়ই উৎপাদন স্বাভাবিক রয়েছে। তবে শ্রম আইনের ১৩ (১) ধারায় ১০টি কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ। এছাড়া আরও ৬টি কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। বিভিন্ন কারণে এসব কারখানা বন্ধ। মন্ডল নিট ও ম্যাংগো ট্যাক্সের শ্রমিকরা সড়ক অবরোধ করেছিলেন। তবে এখন পরিস্থিতি ভালো।

মাহফুজুর রহমান নিপু/জেডএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।