বাড়িঘরে অগ্নিসংযোগ, প্রতিবাদে বান্দরবানে বিক্ষোভ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি বান্দরবান
প্রকাশিত: ১২:৩৮ পিএম, ২০ সেপ্টেম্বর ২০২৪

খাগড়াছড়ির দীঘিনালায় পাহাড়িদের ঘরবাড়ি-দোকানে অগ্নিসংযোগ ও হামলার ঘটনায় বিক্ষোভ মিছিল এবং প্রতিবাদ সমাবেশ করেছে সম্মিলিত আদিবাসী ছাত্র সমাজ।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) বেলা ১১টায় বান্দরবান সদরের রাজার মাঠ এলাকায় বিক্ষোভ মিছিল শুরু করে ট্রাফিক মোড়ে গিয়ে প্রতিবাদ সমাবেশ হয়।

এসময় বাংলাদেশ মারমা স্টুডেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক অংশৈসিং মারমার সভাপতিত্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনন্ত তঞ্চঙ্গ্যার সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন তঞ্চঙ্গ্যা ছাত্রকল্যাণ ফোরামের সাধারণ সম্পাদক বিটন তঞ্চঙ্গ্যা, টনয়া ম্রো, জন ত্রিপুরা, মাখ্যাই মারমা, হিরো খেয়াং এবং হালেলুই বম প্রমুখ।

এসময় বক্তারা বলেন, ১৯ সেপ্টেম্বর ভোরে খাগড়াছড়ির দীঘিনালায় সদর এলাকায় মামুন নামে এক ব্যক্তি মোটরসাইকেল চুরি করে পালাতে গিয়ে বৈদ্যুতিক খুঁটির সঙ্গে ধাক্কা লেগে গুরুত্বর আহত হন। এসময় স্থানীয় জনতা তাকে গণধোলাই দেয়। পরে মামুনকে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

বক্তারা আরও বলেন, এ ঘটনাকে কেন্দ্র করে দীঘিনালা সরকারি কলেজের ছাত্ররা বিক্ষোভ মিছিল করে। আর কিছু বিক্ষুব্ধ পাহাড়িদের দোকানপাটে হামলার চেষ্টা করে। ওই ঘটনা পরে সাম্প্রদায়িক হামলায় রূপ নেয়। এতে অর্ধশতাধিক পাহাড়িদের দোকান ও বাড়ি পুড়িয়ে দেওয়া হয়।

এসময় বক্তারা হামলার প্রতিবাদে ঢাকা অভিমুখে লংমার্চ করা হবে বলে হুঁশিয়ারি দেন। এ ঘটনার সুষ্ঠু তদন্ত করে দোষীদের বিচারের দাবি জানান তারা।

নয়ন চক্রবর্তী/জেডএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।