তাহির হত্যা মামলায় রিমান্ডে আ’লীগ নেতা তুষার কান্তি মন্ডল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক রংপুর
প্রকাশিত: ০২:৫৩ পিএম, ১৯ সেপ্টেম্বর ২০২৪

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত শিক্ষার্থী আব্দুল্লাহ আল তাহির হত্যা মামলায় রংপুর মহানগর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক তুষার কান্তি মণ্ডলের সাত দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সকালে মেট্রোপলিটন চিফ ম্যাজিস্ট্রেট আদালতে তাকে হাজির করে দশ দিনের রিমান্ড আবেদন জানানো হয়। শুনানি শেষে বিচারক আসাদুজ্জামান তার সাত দিনের রিমান্ড মঞ্জুর করেন।

মামলার তদন্ত কর্মকর্তা উপ-পরিদর্শক (এসআই) নুরুন্নবী জানান, আসামির ১০ দিনের রিমান্ড চেয়ে আবেদন জানানো হয়। আসামিপক্ষে লিগ্যাল এইডের আইনজীবী ইফফাত আক্তার রিমান্ড বাতিল চেয়ে আবেদন করেন। উভয়পক্ষের শুনানি শেষে বিচারক তার সাত দিনের রিমান্ড মঞ্জুর করেন। এছাড়াও তুষার কান্তি মণ্ডলকে অন্য আরও তিনটি হত্যা মামলায় শ্যোন অ্যারেস্ট দেখানো হয়েছে।

এর আগে সকালে কড়া নিরাপত্তার মধ্য দিয়ে তুষার কান্তি মণ্ডলকে আদালতে হাজির করা হয়।

গত মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) দুপুরে ঢাকার সাভার থেকে আত্মগোপনে থাকা আওয়ামী লীগ নেতা তুষার কান্তি মণ্ডলকে গ্রেফতার করে র্যাব। তার বিরুদ্ধে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে চারটি হত্যা মামলাসহ মোট ১১টি মামলা আছে।

এদিকে তুষার কান্তি মণ্ডলের বিরুদ্ধে সমবায় ব্যাংকের অর্থ আত্মসাৎ ও সমবায় ভবন নির্মাণে অনিয়ম-দুর্নীতিসহ বিপুল পরিমাণ অর্থ লুটপাট ও আধিপত্য বিস্তারের মাধ্যমে কোটি কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ আছে।

তুষার কান্তি মন্ডল ২০১১ সালে রংপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পান। ২০১৯ সালে পুনরায় দলের মহানগর শাখার সাধারণ সম্পাদক নির্বাচিত হন।

২০২২ সালের ২৭ ডিসেম্বর অনুষ্ঠিত রংপুর সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থীর ভরাডুবির চার দিন পর ২০২৩ সালের ১ জানুয়ারি কমিটি ভেঙে আহ্বায়ক কমিটি গঠন করা হয়। ওই আহ্বায়ক কমিটিতে ছিলেন না তুষার কান্তি মন্ডল।

এদিকে নিহত আব্দুল্লাহ আল তাহির রংপুর মহানগরীর জুম্মাপাড়া এলাকার আব্দুর রহমানের ছেলে। তিনি ঢাকার বাংলাদেশ ইন্সটিটিউট অব গ্লাস অ্যান্ড সিরামিকসের অষ্টম সেমিস্টারের ছাত্র ছিলেন। গত ১৯ জুলাই বিকেলে ছাত্র আন্দোলন চলাকালে রংপুর সিটি বাজারের সামনে গুলিবিদ্ধ হয়ে নিহত হন আব্দুল্লাহ আল তাহির।

তাহিরের মৃত্যুর ঘটনায় তার মা-বাবা পৃথক দুইটি মামলা করেছেন। গত ৩ সেপ্টেম্বর সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সাবেক মন্ত্রী ওবায়দুল কাদেরসহ ৬৪ জনের নাম উল্লেখ করে মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট কোতোয়ালি আমলি আদালতে মামলা করেন তাহিরের মা শিরিন বেগম। এর আগে গত ১৮ আগস্ট রংপুর মেট্রোপলিটনের কোতোয়ালি থানা আমলি আদালতে তাহিরের বাবা আব্দুর রহমান বাদী হয়ে আরেকটি হত্যা মামলা করেন। ওই মামলায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সাবেক মন্ত্রী ওবায়দুল কাদের, আসাদুজ্জামান খান কামাল, আনিসুল হক, হাসান মাহমুদ, জাহাঙ্গীর কবির নানকসহ ৪০ জনকে আসামি করা হয়।


জিতু কবীর/এফএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।