গ্রামের নাম শুনলেই ভেঙে যায় বিয়ে, হয় না চাকরি!

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি গাইবান্ধা
প্রকাশিত: ০৫:০৭ পিএম, ১৮ সেপ্টেম্বর ২০২৪
সম্প্রতি গ্রামটিতে মাদকবিরোধী এক মতবিনিময় সভায় বিষয়টি উঠে আসে

গাইবান্ধা জেলা শহর থেকে ২৫ কিলোমিটার দূরে অবস্থিত পলাশবাড়ী উপজেলার একটি গ্রাম ‘রাইগ্রাম’। ব্যাপকভাবে মাদক কারবারের কারণে গ্রামটি পরিচিত পেয়েছে ‘হেরোইন পল্লি’ নামে। এ নামটিই গ্রামবাসীর যত অস্বস্তির কারণ।

রাইপুর গ্রামের নাম শুনলেই সবাই বিয়েতে ‘না’ করে দেন। এমনকী ‘হেরোইন পল্লি’ নামে পরিচিত পাওয়ায় চাকরিও হয় না। ফলে নানা প্রতিকূল পরিস্থিতির শিকার হতে হচ্ছে ওই গ্রামের বাসিন্দদের।

সম্প্রতি মাদকবিরোধী এক মতবিনিময় সভায় বিষয়টি উঠে আসে। এ-সংক্রান্ত একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, কয়েক দশক আগে ওই গ্রামের জব্বারের হাত ধরে মাদক কারবারের সূচনা হয়। তিনি মারা যাওয়ার পর তার পরিবারের সদস্যরা মাদক কারবার চালিয়ে যান। বর্তমানে ওই গ্রামের অনেকেই মাদকের সঙ্গে যুক্ত।

রাইগ্রামের বাসিন্দা ইসহাক আলী (৫৫) বলেন, ‘আমাদের গ্রামের মানুষের সঙ্গে কেউ আত্মীয়তা করতে চায় না। সম্প্রতি মেয়ের বিয়ে দিতে গিয়ে শতচেষ্টা করেও বিয়েটা ভেঙে গেছে।’

গ্রামের নাম শুনলেই ভেঙে যায় বিয়ে, হয় না চাকরি!

পেশায় একজন গাড়িচালক মো. ইব্রাহিম। তিনি বলেন, ‘গাড়িচালক হিসেবে যোগদানের জন্য অফিসে যাই। পরে গ্রামের নাম শোনার পর আমার চাকরিটা আর হয়নি। কোম্পানির লোকজন ভেবেছিলেন চাকরি দিলে যদি গাড়িতে করে আমি মাদকদ্রব্য অন্যত্র নিয়ে যাওয়া-আসা করি।’

নাম প্রকাশ না করার শর্তে একজন ঘটক জাগো নিউজকে বলেন, ‘গ্রামটির নাম শুনলে কেউ বিয়ে দিতেও চায় না। আবার কেউ করাতেও চায় না। গ্রামের নাম শুনলেই বিয়ে ভেঙে যায়।’

এ বিষয়ে গাইবান্ধার অতিরিক্ত পুলিশ সুপার ইবনে মিজান জাগো নিউজকে বলেন, মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা আছে। গ্রামটিতে মাদকবিরোধী সভা-সেমিনার করে মানুষদের সচেতন করা হচ্ছে। কিছুদিনের মধ্যেই গ্রামটিকে মাদকমুক্ত করা হবে।

এ এইচ শামীম/এসআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।