বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের তৃতীয় ইউনিটেও উৎপাদন শুরু

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি দিনাজপুর
প্রকাশিত: ০৯:২৭ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০২৪

দিনাজপুরের বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের তিন নম্বর ইউনিটের উৎপাদন শুরু হয়েছে। ছয়দিন বন্ধ থাকার পর রোববার (১৫ সেপ্টেম্বর) দুপুরে ইউনিটটির উৎপাদন শুরু হয়।

২৭৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন এই ইউনিট থেকে দৈনিক ২০০-২২০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হবে। এরআগে গত ৯ সেপ্টেম্বর ওয়েল পাম্প নষ্ট হওয়ার কারণে ৩ নম্বর ইউনিটের উৎপাদন বন্ধ হয়ে যায়।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ৭ সেপ্টেম্বর ১ নম্বর ইউনিটের উৎপাদন বন্ধ হয়ে যায়। পর্যায়ক্রমে তিনটির মধ্যে একটি ইউনিট ওভার ওয়েলের জন্য বন্ধ থাকে। এতে ১ ও ৩ নম্বর ইউনিট দুটি ওয়েল পাম্প নষ্ট হওয়ার কারণে এবং ২ নম্বর ইউনিটটি ওভার ওয়েলের জন্য বন্ধ থাকে। ফলে বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রে পুরোপুরি বন্ধ হয়ে যায়।

১৩ সেপ্টেম্বর ১ নম্বর ইউনিট ও ১৫ সেপ্টেম্বর ৩ নম্বর ইউনিটটি চালু হওয়ায় বর্তমানে দুটি ইউনিট থেকে ২৮৫ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যোগ হচ্ছে। তবে তিনটি ইউনিট একসঙ্গে কখনো চালানো হয়নি।

এ বিষয়ে তাপবিদ্যুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী মো. আবু বকর সিদ্দিক বলেন, ২০২০ সালের নভেম্বর থেকে ১২৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ২ নম্বর ইউনিটটি বন্ধ রয়েছে। চীন থেকে নতুন ওয়েল পাম্প এনে স্থাপনের পর তৃতীয় ইউনিট থেকে উৎপাদন শুরু করা হয়েছে। যা থেকে ২০০-২২০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে জাতীয় গ্রিডে যোগ হচ্ছে। এতে উত্তরাঞ্চলের লোডশেডিং কমে আসবে বলে আশা প্রকাশ করেন তিনি।

এমদাদুল হক মিলন/এসআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।