বৃষ্টিতে তলিয়েছে খুলনার নিম্নাঞ্চল, দুর্ভোগ বাড়িয়েছে খোঁড়া রাস্তা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক খুলনা
প্রকাশিত: ১১:২৪ এএম, ১৫ সেপ্টেম্বর ২০২৪

গত দু’দিনের টানা বর্ষণে স্থবির হয়ে পড়েছে খুলনার জন্যজীবন। রাতভর ভারী বৃষ্টিপাতের ফলে পানি দ্রুত সরে যেতে না পারায় তলিয়ে গেছে খুলনার নিম্নাঞ্চল।

পানিতে রাস্তাঘাট তলিয়ে যাওয়ায় সপ্তাহের প্রথম দিনে অফিস ও স্কুল-কলেজগামী ছাত্র-ছাত্রীদের চরম দুর্ভোগের মধ্যে পড়তে হচ্ছে।

আবহাওয়া অফিস বলছে, নিম্নচাপের প্রভাবে গত দুদিন ধরে বৃষ্টিপাত হলেও আজ রোববার বিকেল থেকে আবহাওয়া পরিস্থিতির উন্নতি ঘটতে পারে।

মৌসুমী নিম্নচাপের প্রভাবে গত দুইদিন ধরে খুলনা অঞ্চলে বৃষ্টিপাত হচ্ছে। এতে করে খুলনার অধিকাংশ এলাকা পানিতে নিমজ্জিত হয়েছে। তলিয়ে গেছে নগরীর পিটিআই মোড়, রয়েল মোড়, কেডিএ এভিনিউ, হাজী মহসিন রোডসহ নগরের বিভিন্ন সড়ক।

গত ৩-৪ বছর ধরে খুঁড়িয়ে খুঁড়িয়ে চলমান খুলনা সিটি করপোরেশনের ড্রেনেজ ব্যবস্থার উন্নয়নের কাজের কারণে বৃষ্টির পানি দ্রুত সরে যেতেও পারছে না। ড্রেনগুলোর মতো নাগরিক সড়কগুলোও মেরামত না হওয়ায় সেখানেও জমেছে পানি।

নগরীর টুটপাড়া মেইন রোড এলাকার বাসিন্দা ইমাম হোসেন সুমন বলেন, গত তিন বছর ধরে তার বাড়ির সামনে সড়কটি সিটি করপোরেশন খুঁড়ে রেখেছে। কিন্তু তার মেরামত করা হয়নি। ড্রেনের কাজ করার জন্য এই অবস্থা করে রাখায় পানি যেতে পারছে না। ফলে বিশাল একটি এলাকা গত দুদিন ধরে পানিতে তলিয়ে রয়েছে। শুক্রবার ও শনিবার তেমন কোনো সমস্যা না হলেও রোববার অফিসগামী মানুষদের চরম দুর্ভোগ পোহাতে হয়েছে।

নগরের হাজী মহসিন রোডের বাসিন্দা সেজুতি ইসলাম বলেন, বৃষ্টিতে একদিকে রাস্তায় পানি জমে গেছে, অন্যদিকে সড়কে যানবাহন এমনকি রিকশাও মিলছে না। দু’একটি রিকশা দেখা গেলেও তারা ৩০ টাকার ভাড়া ৭০-৮০ টাকা দাবি করছে।

রিকশাচালক রেজাউল বলেন, বৃষ্টিতে রাস্তাঘাট তলিয়ে গেছে, মোটরের রিকশায় পানি ঢুকলে আর চালানো যাবে না। তাই বাধ্য হয়ে একটু বেশি ভাড়া নিতে হচ্ছে।

খুলনার আবহাওয়া অফিসের সিনিয়র আবহাওয়াবিদ মোহাম্মদ আমিরুল আজাদ বলেন, গত ২৪ ঘণ্টায় নগরীতে ৬৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। রোববার সকাল ছয়টা থেকে সকাল নয়টা পর্যন্ত ২৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে।

তিনি বলেন, নিম্নচাপের কারণে এই বৃষ্টিপাত। আজ রোববার বিকেল থেকে আবহাওয়ার উন্নতি হওয়ার সম্ভাবনা রয়েছে।

আলমগীর হান্নান/এফএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।