পাবনায় জাস্টিন ট্রুডোর নামে জন্মসনদ, মূলহোতা গ্রেফতার

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি পাবনা
প্রকাশিত: ০৪:০০ পিএম, ১১ সেপ্টেম্বর ২০২৪

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর নাম দিয়ে ভুয়া জন্মসনদ তৈরিসহ বিভিন্ন সনদ জালিয়াতি চক্রের মূলহোতাকে গ্রেফতার করেছে র‍্যাব। তার নাম নিলয় পারভেজ ইমন (২৬)। তিনি আমিনপুর থানার আহম্মদপুর ইউনিয়ন পরিষদের কম্পিউটার অপারেটর হিসেবে কাজ করতেন।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) রাতে পাবনা সদর থানা এলাকা থেকে তাকে গ্রেফতার করে র‍্যাব। পরদিন বুধবার (১১ সেপ্টেম্বর) দুপুরে এক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান র‍্যাব-১২, সিপিসি-২ পাবনার কোম্পানি কমান্ডার মেজর মো. এহতেশামুল হক খান।

তিনি জানান, গত মার্চ মাসে জাস্টিন ট্রুডো নামে বাংলাদেশি জন্মসনদ তৈরির ঘটনা সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক সমালোচনার সৃষ্টি করে। জন্ম নিবন্ধনের মতো স্পর্শকাতর বিষয়টি নিয়ে কিছু অসাধু ব্যক্তি এ ধরনের কর্মকাণ্ড করে যাচ্ছে। যা দেশের ডিজিটাল পরিকাঠামোর নিরাপত্তা ও বেআইনি প্রবেশাধিকারের বিষয়ে নেতিবাচক প্রভাব তৈরি করে। এ ঘটনায় আমিনপুর থানায় ডিজিটাল প্রতারণা এবং হ্যাকিংয়ের অপরাধে একটি মামলা হয়।

এহতেশামুল হক খান বলেন, স্পর্শকাতর বিষয়টি সামনে আসতেই ঘটনার রহস্য উদঘাটন এবং চক্রের পলাতক সদস্যদের গ্রেফতারে অভিযানে নামে র‍্যাব সদস্যরা। এরই ধারাবাহিকতায় তথ্যপ্রযুক্তির মাধ্যমে আসামির অবস্থান শনাক্ত করে নিলয় পারভেজ ইমনকে গ্রেফতার করা হয়। 

র‍্যাব জানায়, ইমন তার নিজ ইউনিয়ন, পাবনা জেলাসহ দেশের বিভিন্ন এলাকার লোকজনের কাছ থেকে অর্থের বিনিময়ে জাতীয় পরিচয়পত্র, বিভিন্ন শিক্ষাসনদ এমনকি পুলিশ ক্লিয়ারেন্সের মতো স্পর্শকাতর নথিপত্র তৈরি করে দেওয়ার কথা স্বীকার করেছেন।

আমিন ইসলাম জুয়েল/জেডএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।